ইউরোপ

ফ্রান্সে লকডাউন বাড়লো আরো এক মাস

করোনাভাইরাস পরিস্থিতি আস্তে আস্তে উন্নতি হচ্ছে ফ্রান্সে। কমতে শুরু করেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। কিন্তু এখনই লকডাউন তুলছে না তারা। করোনার সংক্রমণ রুখতে প্রায় আরো একমাস লকডাউন বাড়িয়েছে পশ্চিম ইউরোপের দেশটি। সোমবার প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো টেলিভিশনে দেওয়া এক ভাষণে লকডাউন বাড়ানোর সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, ‘মহামারি কমতে শুরু করেছে। আপনারা ফল দেখতে পাচ্ছেন। আপনাদের প্রচেষ্টা ও পরিশ্রমের জন্য ধন্যবাদ। প্রতিদিন আমরা একটু একটু করে উন্নতি করছি। কিন্তু আমাদের দেশ পুরোপুরিভাবে এই ক্রান্তিকালের জন্য প্রস্তুত নয়। আমাদের আরো সময় নিতে হবে। তাই লকডাউন ১১ মে পর্যন্ত বাড়ানো হলো।’

বক্তব্যে তিনি আরো জানান ১১ মে এর মধ্যে ফ্রান্স তাদের দেশে করোনার লক্ষণ রয়েছে এমন সবাইকে পরীক্ষা করাতে পারবে। এরপর স্কুল, কলেজ, গীর্জা আস্তে আস্তে খুলতে শুরু করবে।

মার্চের ১৭ তারিখ প্রথম দফায় লকডাউন ঘোষণা করে ফ্রান্স। ৩০ দিনের লকডাউন শেষ হওয়ার কথা ছিল ১৭ এপ্রিল। কিন্তু সেটা প্রায় আরো এক মাস বাড়িয়ে করা হল ১১ মে পর্যন্ত।

ইউরোপে ইতালি ও স্পেনের পর সবচেয়ে বেশি করোনায় মারা গেছে ফ্রান্সে। মারা গেছে প্রায় ১৫ হাজার (১৪,৯৬৭)। আক্রান্ত হয়েছে ১ লাখ ৩৬ হাজার ৭৭৯ জন।

এলএবাংলাটাইমস/এলআরটি/সিসি