স্বাস্থ্য

প্রতি সকালে এক চামচ মধু

প্রাচীনকাল থেকেই মধু ঔষধি হিসেবে পরিচিত। সকালে মাত্র এক চামচ মধু আপনার দিনের শুরুটাকে মিষ্টি করে দিতে পারে। তাছাড়া প্রতি সকালে নিয়ম করে এক চামচ মধু খেলে বেশ কিছু উপকার পাওয়া যায়।
মধুতে রয়েছে প্রাকৃতিক চিনি, যা দুর্বলতা কাটিয়ে শরীরে শক্তি যোগানো এবং শরীরকে কর্মক্ষম রাখতে সাহায্য করে। তাই প্রতিদিন সকালে এক চামচ মধু খেয়ে নিতে পারেন।তাছাড়া প্রতিদিন মধু খেলে ওজন কমে। তার জন্য খালি পেটে হালকা গরম পানিতে লেবুর রস ও মধু মিশিয়ে খেতে হবে।মধুর সঙ্গে দারুচিনি মিশিয়ে খেলে তা রক্তনালির সমস্যা দূর করতে সাহায্য করে। এই মিশ্রণ নিয়মিত খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে। যদি আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে তবে সকালে খেয়ে নিন এই মিশ্রণ।মধু হজমের জন্যও উপকারি। মধুতে রয়েছে প্রচুর পরিমাণে মিনারেল, ভিটামিন ও এনজাইম, যা বিভিন্ন অসুখ থেকে শরীরকে রক্ষা করে; রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। প্রতিদিন সকালে মধু খেলে ঠাণ্ডা, কফ, সর্দি, কাশি ইত্যাদির সমস্যাও কমে যায়।
শুধু খাওয়া কেন, মুখেও মাখতে পারেন মধু। এতে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাস উপাদান। ঘুম থেকে উঠে ৩০ মিনিট মধু লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বক হবে মসৃণ ও সুন্দর। সূত্র: টাইমস অব ইন্ডিয়া