আন্তর্জাতিক

জাপানে টাইফুনের পর ভূমিকম্পে নিহত ২, নিখোঁজ ৩২

ঘূর্ণিঝড় জেবির আঘাতের পর জাপানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ হোক্কাইডোতে ৬.৭ মাত্রার ভূমিকম্প হয়েছে। এতে দুজন নিহত ও ৩২ জন নিখোঁজের খবর পাওয়া গেছে।

৬ সেপ্টেম্বর, বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর ৩টা ৮ মিনিটে এ ভূকম্পন অনুভূত হয়। ভূমিকম্পের পর প্রায় ৩০ লাখ বাসভবনে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

এ ছাড়া রেল ও বিমানসহ সব ধরনের যোগাযোগ বন্ধ রয়েছে। হোক্কাইডোর রাজধানী সাপ্পোরোসহ প্রধান শহরগুলোতে শতাধিক লোক আহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, এর উৎপত্তিস্থল ছিল সাপ্পোরোর ৬৮ কিলোমিটার দক্ষিণে ভূপৃষ্ঠের ২৭ কিমি. গভীরে।

ভূমিকম্পে সুনামির ঝুঁকি নেই বলে জানিয়েছেন দেশটির আবহাওয়া সংস্থার কর্মকর্তা তোশিউকি মাতসুমরি।

বৃহস্পতিবার সকাল ৬টার আগে নিজ কার্যালয়ে আসেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে। এক অনির্ধারিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা কঠিন। সরকার জনগণের জীবনের নিরাপত্তাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে।

অনুসন্ধান ও উদ্ধারে ইতিমধ্যে একটি টাস্কফোর্স গঠন করেছে সরকার। আত্মরক্ষা বাহিনীর ২৫ হাজার সদস্যকে দুর্গত এলাকায় পাঠানো হচ্ছে। ঝুঁকি এড়াতে জনসাধারণকে স্থানীয় আশ্রয় কেন্দ্রগুলোতে অবস্থান করতে বলা হয়েছে।’

এর আগে জাপানের স্থানীয় সময় ৪ সেপ্টেম্বর, মঙ্গলবার দুপুরের পর দেশটিতে গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘জেবি’ আঘাত হেনেছে।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি