আন্তর্জাতিক

কানাডাকে ক্ষমা চাইতে বললো সৌদি আরব

কানাডাকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে সৌদি আরব। আটক সৌদি নারী অধিকার কর্মীদের মুক্তির দ দাবিতে কানাডার দেওয়া বিবৃতির জের ধরে বৃহস্পতিবার নিউ ইয়র্কে এক সম্মেলনে এ আহ্বান জানিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর।

জুবেইর বলেন, ‘আমরা কানাডার অভ্যন্তরীণ রাজনীতিতে রাজনৈতিক ফুটবল হতে চাই না। খেলার জন্য আরেকটি বল খুঁজে নিন।’

তিনি বলেন, ‘এর সমাধান একেবারেই সহজ। ক্ষমা চান এবং বলুন আপনারা একটি ভুল করেছেন।’

গত আগস্টে কানাডার পররাষ্ট্রমন্ত্রী এক ‍টুইটারবার্তায় কারাগারে আটক সৌদি নারী অধিকার কর্মীদের মুক্তি দাবি করেন। পরে সৌদিতে কানাডার দূতাবাস এর আরবি অনুবাদ করে আবার টুইট করে। এর প্রতিক্রিয়ায়, সৌদি কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করে। একইসঙ্গে কানাডার সঙ্গে সব ধরণের বাণিজ্যিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় রিয়াদ। এছাড়া কানাডায় অধ্যয়ণরত শিক্ষার্থীদেরও দেশে ফিরে আসার আদেশ দেওয়া হয়।

চলতি সপ্তাহের প্রথম দিকে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড জানিয়েছিলেন, জাতিসংঘের অধিবেশনের ফাঁকে তিনি সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন। তবে এ বৈঠক শেষ পর্যন্ত হয়নি।

কানাডার প্রতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে জুবেইর বলেন, ‘আমরা অবিলম্বে কুইবেকের স্বাধীনতা দাবি করছি...কানাডীয় আদিবাসীদের সমান অধিকার দাবি করছি...আপনারা বসতে পারেন এবং এ নিয়ে আলোচনা করতে পারেন। কিন্তু আটক সৌদি নাগরিকদের অবিলম্বে মুক্তি দাবি? আমরা কি অস্থিতিশীল দেশ? কোনো দেশ কি এটা মেনে নেবে? না! আমরা মানব না।’


এলএবাংলাটাইমস/আই/এলআরটি