আন্তর্জাতিক

নিরাপত্তারক্ষীর গুলিতে কান্দাহারের গভর্নর-পুলিশপ্রধান-গোয়েন্দাপ্রধান নিহত

কাবুলে দায়িত্ব পালনরত এক দেহরক্ষীর গুলিতে নিহত হয়েছেন কান্দাহার প্রদেশের গভর্নর জালমাই ওয়েসা। বৃহস্পতিবার এ ঘটনায় নিহত হয়েছেন দেশটির পুলিশ প্রধান জেনারেল আব্দুল রাজিক ও স্থানীয় গোয়েন্দা প্রধান আব্দুল মমিনও।

আল জাজিরা জানাচ্ছে, গভর্নর কার্যালয় থেকে এক বৈঠক সেড়ে বের হয়ে আসছিলেন তারা। এমন সময় এক দেহরক্ষী গুলি চালানো শুরু করে। এতে প্রদেশটির শীর্ষপর্যায়ের ব্যক্তিরা প্রাণ হারান। তবে অল্পের জন্য বেঁচে গেছেন মার্কিন সেনা কর্মকর্তা জেনারেল অস্টিন স্কট মিলার। তবে অপর দুইজন মার্কিন সেনা কর্মকর্তা আহত হয়েছেন।

ইতোমধ্যে জঙ্গি সংগঠন তালিবান এ হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে। তবে তারা বলেছে, জালমাই নয় মিলার ও রাজিকই ছিলেন তাদের প্রধান লক্ষ্য। এ সময় তারা হত্যাকারী দেহরক্ষী যুবকের ছবিও সংবাদমাধ্যমের কাছে পাঠায়।

আগামী শনিবার আফগানিস্তানে সংসদ নির্বাচনের আগে এ হামলা চালালো তালিবান। শুরু থেকেই এ নির্বাচনের বিরোধিতা করে আসছিল এ জঙ্গি গোষ্ঠী। ইতোমধ্যে তারা স্কুল কর্মকর্তাদের নির্বাচনী কর্মকর্তা না হতে হুমকি দিয়েছে। সেইসাথে ভোট না দেয়ার জন্য জনসাধারণের মধ্যে প্রচারণা চালিয়ে আসছে।

আল জাজিরা জানাচ্ছে, এ প্রথম তালিবানদের হাতে এতজন শীর্ষস্থানীয় নেতা নিহত হলো। মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর অন্যতম আস্থাভাজন ছিলেন রাজিক। এর আগে চব্বিশবার চেষ্টা করেও রাজিককে হত্যা করতে ব্যর্থ হয় তালিবানরা।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি