আন্তর্জাতিক

কানাডায় হুয়াওয়ের শীর্ষ কর্মকর্তা গ্রেফতার, চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধ চরমে

চীনের শীর্ষ টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়ে ও যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব চরমে পৌঁছেছে। হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝুকে ব্যাংকের সঙ্গে প্রতারণার অভিযোগে কানাডায় গ্রেফতার করা হয়।

১ ডিসেম্বর কানাডার ভাঙ্কুভার বিমানবন্দরে হুয়াওয়ের প্রতিষ্ঠাতার মেয়ে মেং ওয়ানঝুকে গ্রেফতার করা হয়। তাকে এখন যুক্তরাষ্ট্রে পাঠানো হচ্ছে। যুক্তরাষ্ট্রের অভিযোগ, ইরানের টেলিকম কোম্পানির মাধ্যমে যুক্তরাষ্ট্রের ওপর গুপ্তচরবৃত্তির চেষ্টা চলছিল।

কিন্তু চীন এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। চীন বলেছে, হুওয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝুকে কানাডায় গ্রেফতারের মধ্য দিয়ে ওই কোম্পানির ওপর চাপ প্রয়োগের চেষ্টা চলছে।

মেং ওয়ানঝু শুধু হুওয়াওয়ের একজন শীর্ষ নির্বাহীই নন, তিনি একই সঙ্গে কোম্পানির প্রতিষ্ঠাতার কন্যা। তার এই গ্রেফতারের মধ্যে দিয়ে চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধ এক নতুন মাত্রা পেয়েছে বলে বলে মনে করছেন বিশ্লেষকরা।

হুয়াওয়ে বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় টেলিকম কোম্পানিগুলোর একটি। মূলত মোবাইল ফোন নেটওয়ার্কের যন্ত্রপাতি তৈরি করে হুয়াওয়ে। এক্ষেত্রে তাদের আগে মূলত নকিয়া এবং এরিকসনের মতো কোম্পানিরই একচেটিয়া ব্যবসা ছিল। কিন্তু এরই মধ্যে হুয়াওয়ে তাদের ছাড়িয়ে গেছে।

সম্প্রতি নেটওয়ার্কিং যন্ত্রপাতি ছাড়াও হুয়াওয়ে স্মার্টফোনও তৈরি করতে শুরু করেছে। বিশ্বে মোবাইল ফোনের বাজারের ১৫ শতাংশ এরই মধ্যে দখলে নিয়েছে হুয়াওয়ে। কেবল অ্যাপল এবং স্যামসাং তাদের তুলনায় এগিয়ে আছে।

হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই। তিনি চীনের পিপলস লিবারেশন আর্মির একজন সাবেক অফিসার। ১৯৮৭ সালে তিনি এই ব্যবসা শুরু করেন। হুয়াওয়ের সদর দফতর চীনের শেনজেনে। এক লাখ ৮০ হাজার মানুষ এই কোম্পানিতে কাজ করেন। এটির মালিকানা ৮০ হাজার কোম্পানি-কর্মীর হাতে।

যুক্তরাষ্ট্র মনে করে, কোম্পানির প্রতিষ্ঠাতা যেহেতু চীনের সামরিক বাহিনীর একজন ছিল, তাই জাতীয় নিরাপত্তার জন্য একটি হুমকি হতে পারে। বিশেষ করে যেভাবে এটি বিশ্ব পরিসরে একটি বিশাল কোম্পানি হিসেবে দাঁড়াচ্ছে।

অনেকে মনে করেন, হুয়াওয়ে যেহেতু গুরুত্বপূর্ণ যোগাযোগ নেটওয়ার্কের সব প্রযুক্তির নিয়ন্ত্রণে রয়েছে, তাই এটিকে তারা ইচ্ছে করলে গুপ্তচরবৃত্তির কাজে বা যোগাযোগ ব্যবস্থা ভেঙে দেওয়ার কাজে ব্যবহার করতে পারে। বিশেষ করে যখন চীনা চালকবিহীন গাড়ি থেকে শুরু করে ঘরের ফ্রিজ-টেলিভিশন পর্যন্ত ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত থাকছে।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি