আন্তর্জাতিক

এবার নোবেল শান্তি পুরষ্কারে মনোনীত হলেন নেতানিয়াহু

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পর এবার নোবেল শান্তি পুরষ্কারের জন্য মনোনীত হলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে সম্পর্কোন্নয়নের চুক্তি করায় তাকে এই মনোনয়ন দেন ইতালির এই সংসদ সদস্য পাওলো গ্রিমোলদি।  নেতানিয়াহুকে নোবেল শান্তি পুরষ্কারের যোগ্য বলে বর্ণনা করে এই প্রস্তাব দেন তিনি। নিউ ইয়র্ক ভিত্তিক সংবাদমাধ্যম ব্লুমবার্গ এ খবর জানায়।


গাজায় যখন ইসরায়েলি সেনারা অবিরাম বিমান হামলা চালাচ্ছে, ইসরায়েলি আদালতে যখন তার বিরুদ্ধে দুর্নীতির বিচার চলছে, তার পদত্যাগের দাবিতে জেরুসালেমে বিক্ষোভ-প্রতিবাদের ১৪তম সপ্তাহ চলছে, ঠিক তখনই নোবেল শান্তি পুরষ্কারের জন্য মনোনয়ন পেলেন নেতানিয়াহু। 

নেতানিয়াহু প্রসঙ্গে ইতালির অ্যান্টি-মাইগ্রেন্ট লিগ পার্টির সদস্য গ্রিমোলদি টুইটারে বলেন, আমিরাত-বাহরাইনের সঙ্গে ইসরায়েলের চুক্তি ছাড়াও সৌদি আরবের সঙ্গে বন্ধন সুদৃঢ় করেছেন নেতানিয়াহু। এজন্য শান্তিতে তার নোবেল পুরষ্কার পাওয়া উচিত। 

তিনি আরও বলেন, আমি নিশ্চিত নোবেল কমিটি আমার প্রস্তাব গ্রহণ করেছে। 

আরেক টুইটে গ্রিমোলদি আশা প্রকাশ করে বলেন, এককভাবে না হোক, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে নেতানিয়াহু যৌথভাবে পুরষ্কার পাবেন।

নোবেল শান্তি পুরস্কারের জন্য গত সপ্তাহে মনোনয়ন পেয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নরওয়ের একজন রাজনীতিবিদ ও সংসদ সদস্য তার নাম প্রস্তাব করেন। সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ইসরায়েলের শান্তিচুক্তিতে মধ্যস্থতা করে তিনি এই পুরষ্কারের জন্য মনোনয়ন পেয়েছেন। 








এলএ বাংলা টাইমস/এমকে