আন্তর্জাতিক

বাইডেনের প্রথম বৈঠক ট্রুডোর সঙ্গে

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো কোনো বিদেশি নেতার সঙ্গে বৈঠক করলেন বাইডেন। গতকাল মঙ্গলবার দুই নেতা অনলাইনে এক ভার্চ্যুয়াল আলোচনায় অংশ নেন বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

জানা যায়, জলবায়ু পরিবর্তন এবং চীনকে কেন্দ্র করে পারস্পরিক নীতিতে অগ্রাধিকারের বিষয়ে আলোচনা করেছেন দুই নেতা। এছাড়া চীনে বন্দি থাকা দুই কানাডীয় নাগরিকের মুক্তির বিষয়েও আলোচনা করেছেন তারা।

বৈঠকে, জলবায়ু পরিবর্তনের বিষয়ে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন এই দুই রাষ্ট্র নেতা। ২০৫০ সালের মধ্যে কার্বন নির্গমনের মাত্রা শূণ্যতে নিয়ে যাওয়ার লক্ষ্য নির্ধারণে পরিকল্পনা গ্রহণ করবে দুই দেশ বলে জানা গেছে।

দায়িত্ব গ্রহণের পর প্রথম রাষ্ট্রীয় সফর হিসেবে কানাডাতেই যাওয়ার ইচ্ছা ছিল প্রেসিডেন্ট বাইডেনের। কিন্তু করোনা ভাইরাসের মহামারির কারণে তা আটকে গেছে। সে কারণে যার যার কার্যালয়ে বসে অনলাইনেই নিজেদের মধ্যে বৈঠক সেরেছেন তারা।

বৈঠকে সবচেয়ে গুরুত্ব দেয়া হয়েছে চীনে আটক দুই কানাডীয়র মুক্তির বিষয়ে। ওই দু'জনকে ২০১৮ সালে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক করা হয়েছিল। কানাডার অভিযোগ, হুয়াওয়ের নির্বাহী কর্মকর্তা মেং ওয়ানঝৌকে আটকের প্রতিশোধ হিসেবেই ওই দুই কানাডীয়কে আটক করা হয়েছে।   এলএবাংলাটাইমস/এলআরটি/আই