আন্তর্জাতিক

অবশেষে শ্রীলঙ্কার বন্দরে চীনের জাহাজ

শ্রীলঙ্কার বন্দরে গিয়ে নোঙর করলো চীনের জাহাজ। ভারতের দাবি, এটা স্পাই শিপ। এই জাহাজ নোঙর করা নিয়ে ভারতের তীব্র আপত্তি ছিল।

ভারতের আপত্তি আগ্রাহ্য করে শ্রীলঙ্কা চীনের জাহাজটিকে হামবানটোটায় নোঙর করতে দিয়েছে। চীনের এই জাহাজটি স্যাটেলাইট ও ব্যালেস্টিক মিসাইল ট্র্যাক করতে পারে। জাহাজটি হামবানটোটায় থাকলে ভারত যদি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে, তাহলে তার বিস্তারিত তথ্য চীন পেয়ে যাবে। জাহাজে দুই হাজার নাবিক আছেন।

চীনের দাবি, ইউয়ান ওয়াং ৫ জাহাজটি তাদের গবেষণা ও সমীক্ষা চালানোর জাহাজ। শ্রীলঙ্কা এই জাহাজটিকে ২২ অগাস্ট পর্যন্ত হামবানটোটায় নোঙর করার অনুমতি দিয়েছে।

কিন্তু ভারতের দাবি, এই জাহাজের মধ্যমে নজরদারি চালায় চীন। তাই তারা এই জাহাজটির হামবানটটায় নোঙর করা নিয়ে আপত্তি জানিয়েছিল। আমেরিকারও এই জাহাজ নিয়ে আপত্তি ছিল।

কিন্তু চীনের বক্তব্য, কিছু দেশ শ্রীলঙ্কার উপর চাপ দিচ্ছে। এটা অন্যায়।

শ্রীলঙ্কা প্রথমে জানায়, তারা ওই জাহাজটিকে হামবানটোটায় নোঙর করতে দেবে না। তারপর তারা মতবদল করেছে এবং নোঙর করতে দিয়েছে।

পরিবর্তিত পরিস্থিতিতে ভারত জানিয়েছে, তারা পরিস্থিতির উপর নজর রাখছে। উল্লেখ্য, এই হামবানটোটা বন্দরটি ৯৯ বছরের জন্য চীনকে লিজ দিয়েছে শ্রীলঙ্কা।   এলএবাংলাটাইমস/এলআরটি/আই

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]