আন্তর্জাতিক

ইসরায়েলে অপারেশন সফলভাবে শেষ হয়েছে সশস্ত্র বাহিনীপ্রধান

ইসরায়েলে আক্রমণের সব লক্ষ্যই অর্জিত হয়েছে। দেশটিতে আর হামলা চালানো হবে না বলে জানিয়েছে ইরানের সশস্ত্র বাহিনী। ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল মোহাম্মদ বাঘেরি বলেছেন, গতকাল শনিবার রাতে ইরান যেসব লক্ষ্য নিয়ে ইসরায়েলে হামলা চালিয়েছিল, তা অর্জিত হয়েছে। গত ১ এপ্রিল সিরিয়ার ইরানি কনস্যুলেটে বিমান হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) আল-কুদস ফোর্সের দুই শীর্ষ জেনারেলসহ সব মিলিয়ে ১১ জন নিহত হন।
ইসরায়েল এই হামলার দায় স্বীকার না করলেও ইরান ইসরায়েলকেই এর জন্য দায়ী করে আসছে।
কয়েকদিন ধরেই ইসরায়েলি ওই হামলাকে কেন্দ্র করে উত্তেজনা বিরাজমান ছিল। অবশেষে গতকাল শনিবার (১৩ এপ্রিল) মধ্যরাতে ইসরায়েলকে লক্ষ্য করে ২০০-৩০০ ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। আজ রবিবার ইসরায়েলে ইরানের এই হামলাকে সফল বলে আখ্যা দিয়ে ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল মোহাম্মদ বাঘেরি ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে বলেন, ‘অপারেশন ট্রুথফুল প্রমিজ, গতকাল রাত থেকে আজ সকাল পর্যন্ত সফলভাবে শেষ হয়েছে এবং এই অপারেশনের সব লক্ষ্যই অর্জন করেছে।

ইসরায়েলে আর হামলার পরিকল্পনা নেই উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা এই অপারেশনটিকে সম্পূর্ণ হিসেবে দেখছি এবং এই অপারেশন আমাদের মতে শেষ হয়েছে। আমাদের এই অপারেশন চালিয়ে যাওয়ার কোনো ইচ্ছা নেই।’ এ সময় ইসরায়েলকে পাল্টা প্রতিক্রিয়া না দেখাতে সতর্ক করে বাঘেরি বলেন, ‘এতে অনেক বড় প্রতিক্রিয়া হবে।’ এলএবাংলাটাইমস/আইটিএলএস