আন্তর্জাতিক

তুরস্কে নিজামী ও কাদের মোল্লা'র নামে সড়কের নামকরণ

বাংলাদেশ জামায়াতে ইসলামীর প্রধান এবং সাবেক মন্ত্রী মাওলানা মতিউর রহমান নিজামীর ফাসির বিরুদ্ধে তুরস্কের যুব ফাউন্ডেশন (TUGVA) এর পক্ষ থেকে বৃহস্পতিবার তুরস্কে বাংলাদেশ এম্বাসীর সামনে এক বিশাল প্রতিবাদ সমাবেশ এর আয়োজন করে।

তুরস্ক যুব ফাউন্ডেশন এর আঙ্কারা প্রধান আব্দুল কাদির কোজাত্তেপের প্রতিনিধিত্বে যুব প্ল্যাটফর্মের সমর্থন নিয়ে জাতীয় তুর্কি ছাত্র ইউনিয়নের ঐক্য ফাউন্ডেশন এই প্রতিবাদ সমাবেশ এর আয়োজন করেন। এসময় তুরস্কের রাজধানী আঙ্কারায় অবস্থিত বাংলাদেশ এম্বাসীর রোড নং ৩৯১ এর স্থলে “শহীদ রাহমান নিজামী” সড়ক এবং তার অপর পাশে রোড নং ৪০১ এর স্থলে “শহীদ আব্দুল কাদের মোল্লা” সড়ক নামে সাইনবোর্ড টানিয়ে দেয়া হয়।
এসময় তুরস্ক যুব ফাউন্ডেশন এর আঙ্কারা প্রধান বলেন-
“বাংলাদেশের জালিম আওয়ামী সরকারের পক্ষ থেকে মাওলানা নিজামী সাহেব কে অন্যায় ভাবে দেয়া ফাঁসির বিরুদ্ধে আমরা বরাবরের মত জোড় প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি এবং আজ থেকে এই ৩৯১ নং রোড আমাদের এই শহীদের নামে আপনাদের পরিচয় করিয়ে দিচ্ছি”।

তিনি আরো বলেন “বাংলাদেশ সরকারের পক্ষ থেকে নেয়া এই রাজনৈতিক বিচার যা আমরা সব সময় প্রত্যাখান করে এসেছি এবং আমাদের এই যুবকদের প্রতিবাদ আরো একবার বাংলাদেশ এর মুসলমানদের সাথে কন্ঠ দিয়ে জালিম সরকার কে জানিয়ে দিচ্ছে জালিম কোনদিন ই স্থায়ী হয় না। অর্থ আর রাজনৈতিক কারনে এই হত্যার কারনে আমরা আবার এ বলছি ধ্বংস হোক সব জালিম।”

বাংলাদেশ এম্বাসীর সড়ক এখন থেকে মাওলানা নিজামী সড়ক হিসেবে পরচিত। “যে মাওলানা মতিউর রহমান নিজামীর এই জগন্য হত্যাকান্ড যা সারা বিশ্ব দেখে শুধু নিরব দর্শক এর ভূমিকা পালন করেছেন ।সেই নিজামী শুধু একজন আলেম ই ছিলেন না,তিনি একটি “জ্ঞানের পৃথিবী” ছিলেন।অবশ্যই এইসব জালিমগন আল্লাহর পক্ষ থেকে শাস্তি পাবেন। তবে মুসলিম বিশ্বের নিজেদের মাঝে সামান্য বিষয়ের কারনে ঘটিত বিতর্ক বন্ধ করতে পারলে এই সব জালিমগন অতি দ্রুত নিঃশেষ হবেন।পাকিস্থান,বাংলাদেশ এবং ভারতের মুসলমানদের পক্ষ থেকে করা সাহায্য বিশেষ করে আল্লামা ইকবাল এর থেকে পাওয়া সাহায্য তুরস্ক কোনদিন ভূলবে না।আর সেই সাহায্যের প্রতিদান হিসেবে আমরা সব সময় এসব মুসলমানদের সাথে ছিলাম ও আছি। বাংলাদেশের মুসলমানগন, অন্যায় আইনে বিচার চলা আরো যে সব নেতারা রয়েছেন তারা,বাংলাদেশের মজলুম জাময়াতে ইসলামী যে একা নয় সেটা আরো একবার মনে করিয়ে দিচ্ছি”। বলে প্রতিবাদ সমাবেশ বক্তাগন বক্তব্য রাখেন।

যুব ফাউন্ডেশন এর প্রধান খোজাত্তেপে এসময় বলেন”আমরা আজ যে আমরা “শহীদ রহমান নিজামী” এবং “শহীদ আব্দুল কাদের মোল্লা” সড়ক এর ফলক দিয়েছি সেটা অতি দ্রুত আনুষ্ঠানিক ভাবে স্থাপন করার জন্য আঙ্কারা জেলা প্রশাসক এর কাছে আবেদন জানিয়েছি এবং সেটা দ্রুত বাস্তবায়ন হবে বলে আমরা আশা রাখি।

উক্ত প্রতিবাদ সমাবেশে তুরস্কের যুব ফাউন্ডেশন এর বিভিন্ন জেলার নেতারা এবং অন্যান্য বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত থেকে বক্তব্য দেন।