আন্তর্জাতিক

নাইজেরিয়ায় ডাকাত-রক্ষীবাহিনী সংঘর্ষে নিহত ৪৫

নাইজেরিয়ার উত্তরাঞ্চলের একটি গ্রামে ডাকাতদের হামলার পর ডাকাত-রক্ষীবাহিনী সংঘর্ষে কমপক্ষে ৪৫ জন নিহত হয়েছেন। দেশটির কাদুনা রাজ্যে শনিবার বিকেলে এ ঘটনা ঘটে।

কাদুনা রাজ্যের পুলিশ প্রধান অস্টিন আইওয়ার সংবাদ সংস্থা এএফপিকে জানান, নিহত ৪৫ জনের মধ্যে ১২ জনকে শনিবার দাফন করা হয়। বাকি ৩৩ জনকে রোববার দাফন করা হয়।

তিনি বলেন, ‘ওই অঞ্চলে শক্তিশালী রক্ষীবাহিনী ও ডাকাতদের মধ্যে ভয়াবহ সংঘর্ষ হয়।’

স্থানীয় গণমাধ্যমের তথ্যানুসারে, ডাকাতরা কাদুনার বিরনিন গওয়ারি অঞ্চলের গওয়াসকা গ্রামে স্থানীয় সময় দুপুর আড়াইটায় হামলা চালায়। এ সময় ওই অঞ্চলকে রক্ষায় গঠিত রক্ষীবাহিনীরা বাধা দিলে ভয়াবহ সংঘর্ষ বাঁধে।

ওই গ্রামটি ডাকাতির জন্য কুখ্যাত। কারণ সেখানে জঙ্গলের বড় বড় ঝোঁপের আড়ালে আইনশৃঙ্খলা বাহিনীর চোখকে ফাঁকি দিয়ে ডাকাতরা সহজেই লুকিয়ে পড়তে পারে।

ওই অঞ্চলে ডাকাতরা বেশ শক্তিশালী। তারা বহু বছর ধরে আইনশৃঙ্খলা বাহিনীকে হতাশ করে ডাকাতি চালিয়ে আসছে এবং অনেক ক্ষেত্রে তারা হাজারো গবাদি পশু ডাকাতি করে নিয়ে যায়। অনেক সময় আইনশৃঙ্খলা বাহিনী তাদের সঙ্গে চুক্তি করতে বাধ্য হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, শনিবারের হামলাকারীরা আগে পার্শ্ববর্তী জামফারা রাজ্যের গবাদিপশু চুরি-ডাকাতি করত। এদিন হামলার সময় তারা গ্রামের বেশ কয়েকটি বাড়িতে আগুন ধরিয়ে দেয়।

নাইজেরিয়ার পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ইব্রাহিম ইদ্রিস জানিয়েছেন, নজরদারির জন্য ঘটনাস্থলে ২০০ পুলিশ ও ১০টি প্যাট্রল গাড়ি মোতায়েন করা হয়েছে।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি