লাইফ স্টাইল

ওজন কমাতে ফলেই ভরসা

একটা বয়স পর ওজন বেড়ে যাওয়াটা অনেকেই স্বাভাবিক ঘটনা হিসাবেই দেখেন। কিন্তু এটা ভুল। সুস্থ থাকতে সব বয়সেই ওজনকে নিয়ন্ত্রণে রাখতে হবে। ওজন বেড়ে গেলে অন্য কোনো উপায় না পেয়ে সবাই ওজন কমানোর নানা উপায় খুঁজতে থাকেন। কখনো ব্যায়াম করে, কখনোবা খাবার কমিয়ে দিয়ে রোগা হওয়ার পরিকল্পনাও করেন। এর মধ্যে আবার চিন্তা করতে হয়, ওজন কম রাখতে কোন কোন খাবার কম খেলেও পেট ভরবে।

ওজন কমানোর জন্য ফল খেতে বলেন দেশ-বিদেশের পুষ্টিবিদরা। শরীরের ভার নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে বেশি কার্যকর যে ফলগুলো সেগুলো খেতে হবে। যাতে ফাইবারের পরিমাণ বেশি। সেক্ষেত্রে হাতের কাছে পাওয়া যাবে, এমন ফল বেছে নেওয়াটাই বুদ্ধিমানের কাজ। যাতে খুঁজতে গিয়ে বেশি সমস্যায় না পড়তে হয়। তিন রকমের ফল এক্ষেত্রে বেছে নিতে পারেন।

কলা: কলায় এমন কিছু এনজাইম আছে যা হজমে সহায়ক এবং ওজন কমাতে সাহায্য করে। কলায় ফাইবার বেশি। এর সঙ্গে স্টার্চও থাকে যথেষ্ট। যা অনেকটা সময়ের জন্য পেট ভর্তি রাখে। সবে মিলে ওজন কমানোর ক্ষেত্রে বেশ সাহায্য করে শরীরকে। তাই প্রতিদিন কলা খাওয়ার মাধ্যমে মেদ কমাতে পারেন।

আপেল: আপেলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং ফ্ল্যাভোনয়েড পলিমার। এই কারণে ওজন কমানোর জন্য আপেল আর্দশ একটি ফল। খোসা শুদ্ধ আপলে খেলে বেশি উপকার পাওয়া যাবে। আপেল রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণে রাখে। যদি ব্লাডসুগার নিয়ন্ত্রণে থাকে তাহলে অকারণে খিদে পায় না। তাই খাওয়াও হয় কম, যার কারণে ওজন আর বাড়ে না।

নাশপাতি: নাসপতির মধ্যে ফ্ল্যাভোনয়েড পলিমার আছে। যা ওজন কমাতে সাহায্য করে। নাশপাতি খোসা শুদ্ধ খেলে তা আপনার পেট অনেকক্ষণ ভরিয়ে রাখে। ফলে অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমবে। এতে ওজন বাড়বে না, তাই মেদও বাড়বে না।   এলএবাংলাটাইমস/এলআরটি/এলএস

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]