লাইফ স্টাইল

চোখের নিচে কালি দূর করার সহজ উপায়

চোখ শুধু মনের কথাই বলে তা কিন্তু নয়, শরীর ভালো আছে কিনা তাও বলে দেয়। চোখের নিচের কালি অনেকেরই দুশ্চিন্তার কারণ। আবার উল্টোভাবেও বলা যায়, দুশ্চিন্তার কারণেও কালি পড়ে চোখের নিচে।

অনিদ্রা ত্বকের ঔজ্জল্য কমিয়ে দেয়। পর্যাপ্ত ঘুমের অভাবে চোখের নিচে দেখা দেয় কালো দাগ। আর এই কালিই কিন্তু সবার আগে সবার নজর কাড়ে। চোখের নিচের ত্বক পাতলা হয়ে গেলে সেখানে রক্তবাহিকা দেখা দিতে শুরু করে। এ কারণে চোখের নিচে নীল কিংবা সবুজ রঙের ছাপ দেখা যায়। এটি ক্রমশ গাঢ় হতে শুরু করলে কালো রঙ ধারণ করে। মূলত একেই ডার্ক সার্কেল বলা হয়।

আজকাল চোখের নিচে কালো হয়ে যাওয়া খুব একটি সাধারণ সমস্যা। শুধু নারী নয় পুরুষরাও হরহামেশা এমন সমস্যার সম্মুখীন হচ্ছেন। চোখের নিচে কালো প্রলেপের পাশাপাশি ফুলেও যায় অনেকক্ষেত্রে। এই সমস্যা বয়স বাড়িয়ে দিতে পারে।

আরো বেশ কিছু কারণে চোখের নিচে কালো হতে পারে। চোখে অতিরিক্ত স্টেইন, অ্যালার্জি, শরীরে পর্যাপ্ত পানির অভাব, সূর্যের আলোয় বেশিক্ষণ থাকা-এগুলো ডার্ক সার্কেল তৈরি করতে সহায়তা করে। তবে এমন কিছু ঘরোয়া উপায় আছে, যার সাহায্যে খুব সহজেই চোখের নিচে কালি দূর করতে পারবেন।

১.আইস ব্যাগ চোখের উপর চেপে ধরতে পারেন। ২০ মিনিট এভাবে ধরে রাখুন। উপকার পাবেন। প্রয়োজনে প্রতিদিন একবার করে করুন। দেখবেন চোখের নিচের কালি কমতে শুরু করেছে।

২. ঘুমের অভাবে চোখের নিচে কালি পড়ে। পারলে কয়েক ঘণ্টা বেশি ঘুমানোর চেষ্টা করুন। বিশেষজ্ঞরা বলেন, শরীর সুস্থ রাখতে প্রতিদিন অন্তত আট ঘণ্টার ঘুম প্রয়োজন। তাই অবশ্যই নিয়ম মেনে প্রতিদিন ঘুমাতে হবে। সারা রাত অকারণে জেগে থাকার অভ্যাস থাকলে আজই তা বাদ দিন।

৩. চা তৈরির পর একটি কাপড়ে চা পাতা বেঁধে নিয়ে চোখে লাগাতে পারেন। কিংবা টি ব্যাগও ব্যবহার করতে পারেন। চোখের নিচের কালি প্রতিরোধে রোদে যাওয়ার সময় ছাতা ব্যবহার করুন। সানব্লকও ব্যবহার করতে পারেন।

৪. যেকোনো ধরনের মানসিক চাপ থেকে দূরে থাকার চেষ্টা করুন। প্রচুর পানি ও দুধ পান করবেন। কুঁচি করা শসা দিয়ে গোল বল বানিয়ে চোখের ওপর দিয়ে রাখুন। এ অবস্থায় অন্ধকার ঘরে ১০ থেকে ১৫ মিনিট থাকুন। একই পদ্ধতিতে শসার পরিবর্তে ব্যবহার করতে পারেন কুঁচি করা আলু।

৫. কদম ফুলের পাঁপড়ি বেটে ৫ থেকে ১০ মিনিট লাগিয়ে রাখুন। এতে চোখের নিচের কালো দাগ অনেকটাই দূর হবে। কদম ফুল না পেলে পুদিনাপাতা বা নিমপাতাও ব্যবহার করতে পারেন। এছাড়া কালি দূর করার জন্য চোখের নিচে লাগানোর ক্রিম ব্যবহার করতে পারেন। তাতেও যদি সমস্যা না যায়, কনসিলার ব্যবহার করুন।

আর হরমোনজনিত সমস্যা বা অন্য কোনো শারীরিক সমস্যার কারণে চোখের নিচে কালো দাগ হলে কোনো ঘরোয়া রূপচর্চা বা ক্রিম ব্যবহারের আগে চিকিৎসকের পরামর্শ নেবেন।   এলএবাংলাটাইমস/এলআরটি/এলএস

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]