লন্ডন

ব্রিটিশ নারীদের গোসলে অনীহা

পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং স্বাস্থ্যসম্মত যৌনতা নারীদের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু ব্রটেনে এক গবেষণায় দেখা গেছে, প্রতি পাঁচজন নারীর মধ্যে চারজনই প্রতিদিন গোসল করেন না। এদের এক-তৃতীয়াংশ আবার টানা তিনদিন গোসল না করে দিব্যি কাটিয়ে দিতে পারেন বলে এক জরিপে বলা হয়েছে।

ত্বক পরিচর্যা প্রতিষ্ঠান 'ফ্লিন্ট+ফ্লিন্ট' ১৮-৫০  বছর বয়সী ২ হাজার ২১ জন নারীর ওপর এ জরিপ চালায়। ওই গবেষণায় এ তথ্য দেওয়া হয়েছে। আরো বলা হয়, এদের দুই-তৃতীয়াংশ ঘুমাতে যাওয়ার আগে মেকআপ পর্যন্ত পরিষ্কার করার প্রয়োজন বোধ করেন না।

সকালে ঘুম থেকে উঠে এবং কাজে যাওয়ার আগে মাত্র ২১ শতাংশ নারী গোসল করে নেন। আবার ৩৩ শতাংশ প্রতি তিন দিন অন্তর নিজেকে পরিষ্কার করে নেন। রাতে ঘুমানোর আগে ৬৩ শতাংশ সকালে নেওয়া মেকআপ ধুতে যান না।

সকাল সকাল ঘুম থেকে ওঠার চিন্তা এবং দ্রুত ঘুমানোর চেষ্টাই মেকাআপ পরিষ্কার করার কাজটিকে যন্ত্রণাদায়ক করে দিয়েছে।

সময়ের অভাবকে কারণ হিসাবে তুলে ধরে ৫৭ শতাংশ ব্রিটিশ নারী দ্রুত ফ্রেস হওয়ার উপায় খোঁজেন। এই নারীদের ৯২ শতাংশ দাবি করেন, পরিষ্কার হওয়ার গুরুত্ব তারা বোঝেন এবং এ কারণে জীবনযাপনে নানা সমস্যাও ভোগ করছেন। ফলস্বরূপ ৭৬ শতাংশ নারী পর্যাপ্ত ঘুম না হওয়া এবং ৬১ শতাংশ ত্বকের নানা রোগে ভুগছেন। সূত্র : টেলিগ্রাফ