লস এঞ্জেলেস

লস এঞ্জেলেস পুলিশ প্রধান মাইকেল মুরের পদত্যাগ দাবি


উসকানিমূলক কথা ও আন্দোলন দমনে লস এঞ্জেলেস পুলিশকে ব্যবহারের কৌশল নিয়ে সাধারণ মানুষের তোপের মুখে পড়েছেন এলএপিডি প্রধান মাইকেল মুর। অভিযোগ রয়েছে শান্তিপূর্ণ আন্দোলনে বিপুল-সংখ্যক পুলিশ ব্যবহার করেছেন মাইকেল। এছাড়া অনেক শান্তিপূর্ণ আন্দোলনকারীকে গ্রেফতার ও বিতর্কিত ফোম বুলেট ব্যবহার করা হয়েছে।

সিটি হলে উসকানিমূলক কথা বলে নিন্দার মুখে পড়েছিলেন মাইকেল। তিনি ইঙ্গিত করে বলেন, ওসব লুণ্ঠনকারী ফ্লয়েডের মৃত্যুর জন্য দায়ী। যদিও পরবর্তীতে ক্ষমা চেয়ে বক্তব্য পরিবর্তন করেছিলেন তিনি। তবে যা ক্ষতি হবার তা হয়েই গেছে।

এরপর এলএপিডি প্রধানের পদ থেকে তার অব্যাহতির দাবি উঠতে থাকে। যদিও মেয়র গ্যারসেটি ও অন্যান্যরা মুরকে সমর্থন করে গেছেন। ইতোমধ্যে এ সংক্রান্ত পিটিশনে ৪২ হাজারের বেশি  মানুষ সমর্থন জানিয়েছেন যাতে মুর পদত্যাগ করেন।

গত সপ্তাহে ফেয়ার‌ফ্যাক্স ডিস্ট্রিক্টে পরিস্থিতির অবনতি হলে মুর অফিসারদের নির্দেশ দেন যাতে ব্যাটন দিয়ে আঘাত করে আন্দোলন থামানো হয়। মেয়র গ্যারসেটি বলেন তিনি এলএপিডিকে নির্দেশনা দিয়েছেন যাতে ফোম বুলেট ও ব্যাটনের ব্যবহার একেবারেই কমিয়ে আনা হয়। সম্ভব হলে না ব্যবহার করার জন্য।

যদিও মুর ফ্লয়েডের মৃত্যুর পর বলেছিলেন, আমরা বেদনা দেখতে পাই। কষ্ট ও যন্ত্রণাকে স্বীকার করে নিই। সেই অতীত থেকে কালোদের ওপর বৈষম্য বিরাজ করছে বলে জানান মুর। তবে সোমবার তিনি লুণ্ঠনকারীদের ওপর রাগ ঝেড়ে বলেন, গত রাতে আমরা আন্দোলন দেখিনি। দেখেছি অপরাধ। জর্জ ফ্লয়েডের মৃত্যুর জন্য ওই অফিসাররা যেমন দায়ী। তারাও তেমনই দায়ী। এরপরই তার ওপর মানুষের ক্ষোভ প্রকাশ পায়।


এলএ/বাংলা টাইমস/এনএইচ