লস এঞ্জেলেস

লাল-কমলা-হলুদ-সবুজ অঞ্চলে ভাগ হচ্ছে লস এঞ্জেলেস



করোনাভাইরাসের সংক্রমণের ওপর ভিত্তি করে লস এঞ্জেলেস কাউন্টিকে লাল, কমলা, হলুদ ও সবুজ অঞ্চলে ভাগ করা হবে বলে জানিয়েছেন মেয়র এরিক গারসিটি। তিনি বলেন, সংক্রমণের শুরু থেকে তথ্য উপাত্তের ওপর  ভিত্তি করে সুস্পষ্ট সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং তা প্রকাশ করা হবে। এই কালার ইন্ডিকেটর বিভিন্ন স্থানের ঝুঁকির মাত্রা নির্দেশ করবে ও বাসিন্দাদের পথনির্দেশে সহযোগিতা করেছে। 

মেয়র বলেন, ‘যেখানে লাল (রেড) প্রতীক থাকবে সেখানে সকল নাগরিক অত্যাবশ্যকীয় প্রয়োজন ব্যতীত ঘরে অবস্থান করতে হবে এবং অত্র অঞ্চলে ধারণা করতে হবে আপনিসহ আপনার প্রতিবেশীরা সকলেই আক্রান্ত।’‘কমলা (ওরেঞ্জ) প্রতীকে সংক্রমণের তীব্র ঝুঁকি রয়েছে বলে বিবেচিত হবে, সকলেই ঘরে অবস্থান করতে হবে অত্যাবশ্যকীয় প্রয়োজন ব্যতীত।‘হলুদ (ইয়োলো) প্রতীকে নিদের্শ করবে কভিড-১৯ সংক্রমণ কমতির দিকে কিন্তু সকলকেই সাবধানে চলাচল করতে হবে। ‘সবুজ (গ্রিন) প্রতীকে নির্দেশ করবে করোনা ভাইরাসকে প্রতিহত করা প্রায় সম্ভব হয়েছে কিন্তু নাগরিকদের সতর্ক ভাবে চলাফেরা করতে হবে।’

মেয়র গারসিটি ‘ভলান্টিয়ার এলএ’ নামে একটি প্রোগ্রাম ঘোষণা করেছেন যা এই মহামারির সময়ে নাগরিকদের বিভিন্ন সেবা প্রদান করবে। বিশেষ করে কাউন্টির বাসিন্দাদের নতুন নিয়ম-কানুন জানানো এবং প্রয়োজনীয় সেবা পৌঁছে দিবে।

বুধবার স্টেট গভর্নর গেভিন নিউসাম লস এঞ্জেলেস কাউন্টিসহ ১৮ টি কাউন্টিতে তিন সপ্তাহের জন্য পার্ক, হোটেল, চিড়িয়াখানা,  সিনেমাকে ঘরোয়া পরিবেশে কাজ চালানোর জন্য বলার পরই মেয়র এই ব্রিফিং করেন।

কাউন্টিতে নতুন আর ২,০০২ জন করোনা সংক্রমিত হয়েছেন এবং মারা যান ৩৫ জন। এই নিয়ে কাউন্টিতে  মোট ১,০৫,৫০৭ জন সংক্রামিত এবং ৩৪০২ জন মারা গিয়েছেন। শহরের মানুষ, দেশ ও দেশের অর্থনীতিকে বাচাঁতে ঐতিহ্যবাহী জুলাইয়ের চার তারিখের অনুষ্ঠান বাতিল করারও তিনি আহ্বান জানান।

এলএ বাংলা টাইমস/এ/আই