লস এঞ্জেলেস

রেকর্ড ভাঙলো ক্যালিফোর্নিয়ার হিট ওয়েভ, রবিবার তাপ আরও বাড়বে

ক্যালিফোর্নিয়ায় স্মরণকালের সবচেয়ে বিপজ্জনক হিট ওয়েভ গত কয়েক দশকের তাপমাত্রার রেকর্ড ভেঙেছে।


শনিবার (৬ সেপ্টেম্বর) উডল্যান্ড হিলসে বেলা ৩টার তাপমাত্রা ছিল ১১৭ ডিগ্রি ফারেনহাইট। এর আগে এই অঞ্চলে সেপ্টেম্বর মাসে সর্বোচ্চ তাপামাত্রার রেকর্ড ছিল ১৯৭৯ সালে ১১৫ ডিগ্রি ফারেনহাইট।

বুরব্যাংকে শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ১১৩ ডিগ্রিতে পৌঁছায় যা ১৯৭১ সালের সর্বোচ্চ তাপমাত্রার সমান। এছাড়া ভ্যান নুইসে তাপমাত্রা ছিল ১১৫ ডিগ্রি ফারেনহাইট। 

আগামীকাল রবিবার তাপমাত্রা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। উডল্যান্ড হিলসে তাপমাত্রা হতে পারে ১১৯ ডিগ্রি, প্যাসাডিনা ও বুরব্যাঙ্কে ১১৪ ডিগ্রি এবং সিমি ভ্যালিতে ১১০ ডিগ্রি ফারেনহাইট। ন্যাশনাল ওয়েদার সার্ভিসের আবহাওয়াবিদ ডেভিড সুইট এ তথ্য জানান। 

সুইট আরও বলেন, তাপমাত্রা এই পর্যায়ে পৌঁছালে তা সর্বকালের রেকর্ড ভাঙ্গবে। 

এদিকে হিট ওয়েভের কারণে ক্যালিফোর্নিয়ার বিভিন্ন অঞ্চলে ব্ল্যাক আউট হতে পারে এমন আশংকায় পরিস্থিতি সামাল দিতে শুক্রবার জরুরি অবস্থা জারি করেছেন গভর্নর গ্যাভিন নিউসাম।

শনিবার ক্যালিফোর্নিয়ার বেশ কিছু জায়গায় ব্ল্যাক আউটের ঘটনা ঘটেছে। 

সাউদার্ন ক্যালিফোর্নিয়ার প্রধান বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান সাউদার্ন ক্যালিফোর্নিয়া এডিসন জানায়, শনিবার সন্ধ্যায় তিন ডজনেরও বেশি ব্ল্যাক আউটের ঘটনা ঘটেছে যার ফলে ২ হাজারের মতো অধিবাসী ব্ল্যাক আউটের কবলে পড়ে। 

লস এঞ্জেলেস ডিপার্টমেন্ট অফ ওয়াটার অ্যান্ড পাওয়ারের মুখপাত্র জো রামালো বলেন, শহরে তাদের ১৫ লাখ গ্রাহকের মধ্যে ৫৫০ জন ব্ল্যাক আউটের কবলে পড়ে। 

তাদের সংস্থার কর্মীরা এসব জায়গায় বিদ্যুৎ সরবরাহ দিতে কাজ করছেন বলে জানান তিনি।

এদিকে তীব্র গরমে অগ্নিকাণ্ডে ও দাবানলের আশংকাও বাড়ছে। এ জন্য ন্যাশনাল ওয়েদার সার্ভিস সাউদার্ন ক্যালিফোর্নিয়ার ভ্যালি ও পার্বত্য অঞ্চলে রবিবার সন্ধ্যা ৬টা থেকে সোমবার রাত ১০টা পর্যন্ত রেড-ফ্ল্যাগ সতর্কতা জারি করেছে। 






 এলএ বাংলা টাইমস/এমকে