লস এঞ্জেলেস

ক্যালিফোর্নিয়ার দাবানল: সূত্রপাতের কারণ আতশবাজি!

দাবানলে জ্বলছে ক্যালিফোর্নিয়ার ন্যাশনাল ফরেস্টসহ বেশ কয়েকটি অঞ্চল। রাজ্যজুড়ে প্রায় ১২টি দাবানলে ক্ষতিগ্রস্ত হচ্ছে সহস্র একর জমি, উচ্ছেদ হচ্ছে হাজার হাজার বাসিন্দা। এরমধ্যে দ্যা  ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফরেস্ট্রি এন্ড ফায়ার (এলএ ফায়ার) কর্তৃপক্ষ জানিয়েছে, এল ডরাডো কাউন্টির দাবানলের সূত্রপাত হয়েছে পার্টির আতশবাজি থেকে।  

এলএ ফায়ার সূত্র জানায়, এল ডরাডো রেঞ্চ পার্কে আয়োজিত একটি 'জেন্ডার রিভিল পার্টি' (গর্ভের সন্তানের লিঙ্গ সনাক্তকরণ পার্টি) থেকে স্যান বার্নারডিনো ফরেস্টে দাবানল ছড়িয়ে পড়েছে। 

এলএ ফায়ার কর্তৃপক্ষ আরো জানিয়েছে, সম্প্রতি শুরু হওয়া এল ডোরাডো অঞ্চলটির দাবানল বাড়ছে।  দাবানলটির সূত্রপাত হয়েছে পার্টির আতশবাজি থেকে। আবহাওয়া অত্যন্ত শুষ্ক হওয়ায় সহজেই দাবানলটি ছড়িয়ে পড়ে। দাবানলে ইতোমধ্যে সাত হাজার একর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনদিন আগে শুরু হওয়া দাবানলের মাত্র সাত শতাংশ নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়েছে ফায়ার সার্ভিস কর্মীরা। 

এলএ ফায়ার কর্তৃপক্ষ এক টুইট বার্তায় জানায়, শুষ্ক আবহাওয়ার কারণে খুব সহজেই দাবানলের সূত্রপাত ঘটছে। তাই বাসিন্দাদের দাহ্য পদার্থ ব্যবহারে আরো বিবেচক হওয়া দরকার। তাছাড়া দাবানলের সূত্রপাত ঘটানোর জন্য দায়ী ব্যক্তির বিরুদ্ধে আর্থিক ও আইনগত ব্যবস্থা নেওয়া সম্ভব। 

ন্যাশনাল ফরেস্টের মূখপাত্র ডেন টিউন গণমাধ্যমে জানান, ক্যালিফোর্নিয়া জুড়ে ১২টি দাবানল সৃষ্টি হয়েছে। এরমধ্যে সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করেছে ক্রিক ফায়ার খ্যাত সিয়েরা ন্যাশনাল ফরেস্টের দাবানল। এই দাবানলে ইতোমধ্যে ৭০ হাজার একর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। আক্রান্ত অঞ্চল থেকে হেলিকপ্টারে সহযোগে উদ্ধার করা হয়েছে দুই শতাধিক বাসিন্দাকে। 

ক্যালিফোর্নিয়া জুড়ে আগস্ট থেকে এখন পর্যন্ত প্রায় এক হাজার দাবানলের সূত্রপাত হয়েছে। সাম্প্রতিক সময়ে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ গরম আরো উস্কে দিচ্ছে রাজ্যের দাবানলগুলো। দাবানলের কারণে স্যান দিয়েগো, ফ্রান্সো, স্যান বার্নারডিনো,  মাদেরা ও মারিসোপায় জরুরি অবস্থা ঘোষণা করেছে গভর্নর গভিন নিউসাম। 

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানিয়েছে, রবিবার (৬ সেপ্টেম্বর)  লস এঞ্জেলেসে এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা ৪৯.৪ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে৷ এটিকে সাউথ-ওয়েস্টার্ন ক্যালিফোর্নিয়ার সবচেয়ে উষ্ণতম দিন হিসেবে আখ্যা দিয়েছে আবহাওয়া দপ্তর। ইতোমধ্যে ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থায় জারি রেখেছে কর্তৃপক্ষ। 


এলএবাংলাটাইমস/ওএম