লস এঞ্জেলেস

ক্যালিফোর্নিয়ায় ৯০০ ডলার বেকারভাতা প্রদান শুরু

ক্যালিফোর্নিয়ায় লেবার ডে’র ছুটিতে বেকারদের ৯০০ ডলার ভাতা প্রদান শুরু হয়েছে। প্রতি সপ্তাহে ৩০০ ডলার করে তিন সপ্তাহ ধরে এই ভাতা প্রদান করা হবে। 


তবে অনেকের এই ভাতা পেতে দেরি হবে এবং প্রায় দুই লক্ষ লোক এই ভাতা আদৌ পাবেন না। 

সোমবার ক্যালিফোর্নিয়া লেবার সেক্রেটারি জুলি এ সু ঘোষণা দেন, তারা দুই সপ্তাহের জন্য ৬০০ ডলার ও বেকারভাতা ৯০০ ডলারসহ মোট ১৫০০ ডলার ভাতা প্রদানের অনুমোদন পেয়েছেন। 

গত মাসে প্রেসিডেন্ট ট্রাম্প করোনাভাইরাস সংক্রান্ত কারণে চাকরি হারানোদের জন্য প্রতি সপ্তাহে ৩০০ ডলার করে ভাতা প্রদানের বিশেষ আদেশে সাক্ষর করেন। তবে এই ভাতা তিন সপ্তাহের বেশি দেয়া হবে কিনা সে বিষয়ে কোনো নিশ্চয়তা নেই।  

লস এঞ্জেলেসের দারিদ্র ও মানবাধিকার বিষয়ক সংস্থার অ্যাটর্নি জেনারেল ডানা হাল বলেন, “নতুন এই ভাতা ক্যালিফোর্নিয়ার বেকার কর্মীদের জন্য এক বিশাল স্বস্তির ব্যাপার।”

ক্যালিফোর্নিয়ার এমপ্লয়মেন্ট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট (ইডিডি) জানায়, তারা ইতোমধ্যই ৩১ লক্ষ লোকের কাছে এই ভাতা পাঠানো শুরু করেছে। যারা অঙ্গরাজ্যের ১০০ ডলার ভাতা পেয়ে আসছেন এবং কোভিড-১৯ এর কারণে বেকার বলে পূর্বে নিবন্ধিত হয়েছিলেন কেবল তারাই এই ভাতা পাবেন।  

এই বেকারভাতা পাওয়ার জন্য আরও ৩১ লক্ষ ব্যক্তিকে নিবন্ধিত হতে হবে যে তারা করোনাভাইরাস সংক্রান্ত কারণে চাকরি হারিয়েছেন। সেপ্টেম্বরের ১৫ তারিখের মধ্যে ইডিডি তাদেরকে ভাতার ব্যাপারে জানাবে। 

এছাড়াও ১ লক্ষ ৯২ হাজার বেকার এই ভাতা পাবেন না কারণ তারা অঙ্গরাজ্য থেকে ১০০ ডলারেরও কম ভাতা পেয়ে আসছেন। ফেডারেল সরকার এই নিয়ম নির্ধারণ করে দিয়েছে।  






এলএ বাংলা টাইমস/এমকে