লস এঞ্জেলেস

ক্যালিফোর্নিয়ায় সকল জাতীয় বন বন্ধ ঘোষণা

ক্রমবর্ধমান দাবানলের কারণে ক্যালিফোর্নিয়ার সকল জাতীয় বন বিকেল ৫টা পর্যন্ত বন্ধ থাকবে। 


যুক্তরাষ্ট্রের ফরেস্ট সার্ভিস বুধবার সকালে এই ঘোষণা জারি করে। এর আগে সোমবার অঙ্গরাজ্যের ৮টি বন বন্ধের ঘোষণা এসেছিল। বুধবারের নতুন নির্দেশের মাধ্যমে এখন সকল বনই বন্ধ হয়ে গেল।

বন বিভাগের এক মুখপাত্র বলেন, “আমরা সোমবার ৮ টি বন বন্ধের ঘোষণা দিয়েছিলাম। কিন্তু দাবানল আরও বৃদ্ধি পাওয়ার কারণে এখন নতুন এই ঘোষণা দিতে হলো।” 

আঞ্চলিক বন কর্মকর্তা র‍্যান্ডি মুর বলেন, “জনসাধারণ ও দমকলকর্মীদের নিরাপত্তার জন্য এই সাময়িক বন্ধের পদক্ষেপ আমাদের নিতে হলো। পরিস্থিতির উন্নয়ন হওয়ার আগ পর্যন্ত এই নির্দেশনা বহাল থাকবে। 

ক্যালিফোর্নিয়ার সকল অধিবাসী ও বনে আসা ভ্রমণকারীদের আমরা অনুরোধ জানাই এই নির্দেশনা সতর্কতার সাথে মেনে চলতে যাতে আমাদের দমকলকর্মীরা বনের আগুন নেভানোর কাজে আরও ভালভাবে মনোযোগ দিতে পারে।” 

ক্যালিফোর্নিয়ার ১৮টি বন মোট ২০ মিলিয়নের ও বেশি জায়গা জুড়ে আছে। গত এক দশকের মধ্যে সকল বন বন্ধ করে দেয়ার নির্দেশনা এবারই প্রথম এলো। 

এসব জাতীয় বনের এলাকার মধ্যে পড়ে এমন কোনো জায়গায় সকল ক্যাম্পগ্রাউন্ড ও দিনে ব্যবহার যোগ্য স্থানগুলোও বন্ধ করা হয়েছে। এছারা এসব জায়গায় ক্যাম্পফায়ার ও গ্যাস স্টোভ জ্বালানো নিষিদ্ধ করা হয়েছে।

বন কর্মকর্তারা জানান, বন আবার কবে খোলা যেতে পারে তা নিয়ে ভবিষ্যতে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। তবে এই মুহুর্তে কোনো সম্ভাব্য সময় জানানো সম্ভব নয় বলে জানান তারা। 







এলএ বাংলা টাইমস/এমকে