লস এঞ্জেলেস

বিশ্বের দূষিততম শহরে পরিণত হয়েছে পশ্চিম উপকূলের শহরগুলো

যুক্তরাষ্ট্রের দাবানলের কারণে যে ধোঁয়ার সৃষ্টি হয়েছে তাতে ম্লান হয়ে গেছে সূর্য। সেই সাথে আগুনের ছাইয়ে ছেয়ে গেছে দেশটির পশ্চিম উপকূলের কয়েকটি শহর। এর ফলে বাতাসে দূষণের মাত্রা এতই বেড়েছে যে বিশ্বের দূষিততম শহরের তালিকায় উঠে এসেছে এই শহরগুলো।


সিয়াটল, সান ফ্রান্সিসকো, লস এঞ্জেলেস যথাক্রমে দূষিততম শহরের তালিকায় তৃতীয়, ষষ্ঠ ও অষ্টম স্থানে আছে। তবে বিশ্বের সবচেয়ে দূষিততম বাতাসের শহরের তালিকায় প্রথম স্থানটি পেয়েছে অরিগন অঙ্গরাজ্যের পোর্টল্যান্ড। অরিগনের ৩০টিরও বেশি স্থানে আগুন জ্বলছে।  

বিশেষজ্ঞরা বলছেন, দূষিত বাতাসের কারণে ফুসফুসের প্রদাহ, ইমিউনিটি সিস্টেমে সমস্যাসহ করোনাভাইরাসের সংক্রমণ পর্যন্ত ছড়াতে পারে। ফলে ক্যালিফোর্নিয়াসহ বিভিন্নস্থানে 'ক্লিন এয়ার সেন্টারস' খুলেছে রাজ্য কর্তৃপক্ষ।


সোমবার ক্যালিফোর্নিয়ায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরের কথা রয়েছে। তবে আবহাওয়ার পূর্বাভাস বলছে- ক্যালিফোর্নিয়ায় শুকনো ও দমকা বাতাস চলবে ফলে সামনে দাবানলের মাত্রা আরও বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে। দাবানলের কারণে পশ্চিম উপকূলে ইতোমধ্যেই ৩৩ জনের মৃত্যু হয়েছে। 

রবিবার সকালে ওয়াশিংটনের গভর্নর জে ইন্সলি ও অরিগনের গভর্নর জেফ মার্কলে এবিসি নিউজের দাবানলের অবস্থা নিয়ে কথা বলেন। উভয়েই তাদের অঙ্গরাজ্যের অবস্থাকে প্রলয়ংকারী বলে উল্লেখ করেন।  






এলএ বাংলা টাইমস/এমকে