লস এঞ্জেলেস

ক্যালিফোর্নিয়ায় পুড়ে ছাই ৩২ লক্ষ একরেরও বেশি অঞ্চল

ক্যালিফোর্নিয়ায় এ বছরের দাবানলে এখন পর্যন্ত ৩২ লক্ষ একরেরও বেশি অঞ্চল পুড়ে গেছে। অন্তত ৪ হাজার ১শ’ টি ভবন আগুনে ধ্বংস হয়ে গেছে এবং ৬০ হাজারেরও বেশি মানুষ তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন।
 
দাবানলে এখন পর্যন্ত অঙ্গরাজ্যে মৃতের সংখ্যা ২৪। এছাড়া বেশ কিছু সংখ্যক নিখোঁজ ব্যক্তিকে উদ্ধারের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে ফায়ার সার্ভিসের কর্মীরা।

সোমবার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে ক্যালিফোর্নিয়া আসেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্যালিফোর্নিয়ার গভর্নরের সঙ্গে ট্রাম্পের বৈরি সম্পর্কের কারণে বেশ সংক্ষিপ্ত পরিসরেই এই সফর সম্পন্ন হয়। 

গভর্নর গ্যাভিন নিউসাম ক্যালিফোর্নিয়ায় ট্রাম্পের দ্রুত সহায়তার কারণে তাকে ধন্যবাদ জানিয়েছেন তবে ট্রাম্পের পরিবেশ বিরোধী নীতির কারণে তার সমালোচনাও করেন। 

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে ক্যালিফোর্নিয়ার আগুন অনেক বেশি ছড়িয়েছে। তাপমাত্রা ভয়াবহ বৃদ্ধি পাওয়ায় ও শুকনো বাতাসের কারণে আগুন ছড়ানো ত্বরান্বিত হয়েছে। 

তবে ক্যালিফোর্নিয়ার দাবানলের এত ভয়াবহ অবস্থার পেছনে জলবায়ু পরিবর্তন দায়ী কিনা এমন প্রশ্নের জবাব ট্রাম্প এড়িয়ে গিয়ে বনের ব্যবস্থাপনার দুর্বলতাকে দায়ী করেন। 







এলএ বাংলা টাইমস/এমকে