লস এঞ্জেলেস

হিজাব কেড়ে নেয়ায় লস এঞ্জেলেস পুলিশের বিরুদ্ধে মামলা মুসলিম নারীর

নাগরিক ও ধর্মীয় অধিকার লঙ্ঘনের অভিযোগে লস এঞ্জেলেস পুলিশ ডিপার্টমেন্ট (এলএপিডি) এর কর্মকর্তাদের বিরুদ্ধে ফেডারেল আইনে মামলা দায়ের করেছেন এক মুসলিম নারী। 


ওই নারীর অভিযোগ, গত বছর পুলিশ কমিশনের এক সভায় তাকে জোর করে বের করে দেয়া হয় এবং তার হিজাব কেড়ে নেয়া হয়। 

নুশাইবা মুবারাক নামে ২৬ বছর বয়স্ক এই নারী বলেন, গত বছর এলএপিডি’র গুলি চালানো সংক্রান্ত এক নিউজ কনফারেন্সে মন্তব্য করার জন্য সে দাঁড়িয়ে ছিল। তখন তিন জন পুলিশ কর্মকর্তা কোনো রকম সতর্কবার্তা ছাড়াই আক্রমণাত্মকভাবে তাকে জোর করে টেনে নিয়ে যায় এবং দেয়ালের সঙ্গে ঠেসে ধরে। 

“তারা আমার হাতে হাতকড়া পড়ায়, অন্য আরেকটি রুমে নিয়ে যায় যেখানে তারা আমার হিজাব ছিনিয়ে নেয় এবং অপমান করে,” বলেন মুবারাক। 

কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশনের লস এঞ্জেলেস চ্যাপ্টারের অ্যাটর্নির দ্বারা উপস্থাপিত হয়ে মুবারাক অভিযোগ করেন, পুলিশ কর্মকর্তারা অন্য পুরুষ কর্মকর্তাদের সামনে হিজাব কেড়ে নেয়ার মাধ্যমে তার ধর্মীয় অধিকার লঙ্ঘন করেছেন।

এ প্রসঙ্গে এলএপিডি’র মুখপাত্র জশ রুবেন্সটেইন বলেন, আইনি প্রক্রিয়ার অধীনস্ত বিষয় নিয়ে তাদের পক্ষে কোনো মন্তব্য করা সম্ভব নয়। 

নুশাইবা মুবারাকের অ্যাটর্নি লেনা মাসরি এ প্রসঙ্গে বলেন, আইন প্রয়োগকারী সংস্থার আচরণের একটি বড় পরিসরের প্রবণতা এখানে দেখা যাচ্ছে। 

লেনা মাসরি আরও বলেন, ছোটখাট অপরাধের কারণেও পুলিশের দ্বারা নারীদের হিজাম কেড়ে নেয়ার প্রবণতা পুরো যুক্তরাষ্ট্র জুড়েই দেখা যাচ্ছে।








এলএ বাংলা টাইমস/এমকে