লস এঞ্জেলেস

ক্যালিফোর্নিয়ায় প্রথমবারের মতো সংক্রমণ ৩ শতাংশেরও নিচে

ক্যালিফোর্নিয়ায় করোনাভাইরাস আক্রান্তের হার প্রথমবারের মতো ৩ শতাংশের নিচে নেমে এসেছে। এর ফলে করোনাভাইরাস সংক্রমণ রোধে সফলতার প্রমাণ দিতে পারছে অঙ্গরাজ্যটি। 


স্মরণকালের ভয়াবহ দাবানলে পুড়তে থাকা ও করোনায় জর্জরিত ক্যালিফোর্নিয়ার ৪০ মিলিয়ন অধিবাসীর জন্য সংক্রমণ হ্রাসের এই ঘটনা অন্যতম এক স্বস্তির খবর।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যায় প্রথম অবস্থানে আছে ক্যালিফোর্নিয়া। মহামারীর শুরুর দিকে যুক্তরাষ্ট্রের অন্য অঙ্গরাজ্যগুলোর তুলনায় ক্যালিফোর্নিয়ার অবস্থা বেশ ভালোই ছিল। কিন্তু এপ্রিল নাগাদই অঙ্গরাজ্যটিতে ব্যাপক হারে ছড়ানো শুরু করে করে ভাইরাস। সেই সাথে বাড়তে থাকে মৃত্যের সংখ্যাও। এপ্রিলের পর চলতি সপ্তাহে সংক্রমণের হার প্রথমবারের মতো ৩ শতাংশেরও নিচে নেমে এলো। অঙ্গরাজ্যটি এখন বিপজ্জনক অবস্থা পার হয়ে এসেছে বলেই ধারণা করা হচ্ছে।


গত দুই সপ্তাহে ক্যালিফোর্নিয়ায় সংক্রমণ ছিল ৩.১ শতাংশ। তবে গত সাত দিনে তা নেমে এসেছে ২.৮ শতাংশে। অঙ্গরাজ্যের হাসপাতালগুলোতে এখন সর্বনিম্ন সংখ্যক করোনা আক্রান্ত রোগীদের সেবা দেয়া হচ্ছে। সেই সঙ্গে ইনটেনসিভ কেয়ার ইউনিটেও রোগী সংখ্যা অনেক কমে এসেছে। 

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির এই উন্নতির ফলে ক্যালিফোর্নিয়ার বিভিন্ন অঙ্গরাজ্যের ওপর আরোপিত সতর্কতাও প্রশমিত করা হবে বলে জানিয়েছেন গভর্নর গ্যাভিন নিউসাম। 

এখনো সকল কাউন্টির স্কুলগুলো না খুললেও কিছু কিছু কাউন্টিতে স্কুল খুলে দেওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। অরেঞ্জ কাউন্টি ইতোমধ্যেই মঙ্গলবার থেকে যথাযথ সামাজিক দুরত্ব বজায় রেখে স্কুল খুলে দেয়ার অনুমতি পেয়েছে। 

এছাড়া কিছু কিছু অঙ্গরাজ্যের সংক্রমণ পরিস্থিতির অবনতি বা স্থিতিশীল রয়েছে। স্যান ডিয়েগো অঙ্গরাজ্যে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় একে আবারও ‘পার্পল’- অর্থাৎ সবচেয়ে বিপজ্জনক ক্যাটাগরিতে ফেলা হবে। লস এঞ্জেলেস কাউন্টির সংক্রমণও এখন পর্যন্ত উচ্চ অবস্থায় রয়েছে। 








এলএ বাংলা টাইমস/এমকে