লস এঞ্জেলেস

ক্যালিফোর্নিয়ার ভোটারদের ব্যালট মেইল কার্যক্রম শুরু

করোনাভাইরাসে বিপর্যস্ত ক্যালিফোর্নিয়া। এদিকে আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। মহামারি  করোনাভাইরাসের কারণে পাল্টে গেছে যুক্তরাষ্ট্রের নির্বাচনের চিরাচরিত রূপ। জনসমাগম এড়াতে ক্যালিফোর্নিয়াতেও বদলেছে নির্বাচনের ভোটদান পদ্ধতি। ইতিহাসে প্রথমবারের মতো ক্যালিফোর্নিয়ায় ভোটারদের কাছেই পৌঁছে যাচ্ছে ব্যালট বক্স।

কর্তৃপক্ষ জানায়, ক্যালিফোর্নিয়ার ২১ মিলিয়ন রেজিস্টার্ড ভোটারের মেইলে ব্যালট পাঠানোর কার্যক্রম শুরু হয়েছে। চলতি সপ্তাহেই সকল ভোটারের মেইলে ব্যালট পৌঁছে যাবে। বেশকিছু কাউন্টিতে ইতোমধ্যে ব্যালট বিতরণ কার্যক্রম শেষ হয়ে গেছে। নিয়ম অনুযায়ী, নির্বাচনের কমপক্ষে ২৯ দিন আগে ভোটারদের মধ্যে ব্যালট বিতরণ কার্যক্রম শেষ করতে হবে। 

বিশেষজ্ঞরা বলছেন, মেইল-ইন ভোটের আয়োজন করলে নির্বাচনে ভোটারদের সাড়া বেশি পাওয়া যায়। এর আগেও বিভিন্ন অঙ্গরাজ্যগুলোর স্থানীয় নির্বাচনে ব্যালট মেইল করে দিয়ে প্রায় ৭২ শতাংশ ভোটারের সাড়া পাওয়া গেছে। 

মেইল-ইন ভোটের ব্যবস্থা করলেও রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের একটি বড় অংশ এখনো ভোটকেন্দ্রে যেয়ে ভোট দিতে বেশি আগ্রহী। বিশেষ করে দক্ষিণপন্থী ও নতুন রেজিস্টার্ড ভোটারদের মধ্যে এই প্রবণতা এবারের নির্বাচনে বেশি দেখা যাবে৷ 

ননপার্টিজান ক্যালিফোর্নিয়া ভোটার ফাউণ্ডেশনের প্রেসিডেন্ট কিম আলেক্সান্ডার বলেন, নতুন ভোট পদ্ধতির সাথেসাথে নতুন দায়িত্বও চলে এসেছে। পোল ওয়ার্ক থেকে শুরু করে সব দায়িত্ব সঠিকভাবে পালন করাই এখন ভোটারদের মূল কাজ। 


এলএবাংলাটাইমস/ওএম