লস এঞ্জেলেস

নরদার্ন ক্যালিফোর্নিয়ায় হিটওয়েভ, দাবানল সতর্কতা জারি

নরদার্ন ক্যালিফোর্নিয়ার কিছু অঞ্চলে চলতি সপ্তাহে আবার শুষ্ক ঝড়ো বাতাস ও তীব্র গরম হাওয়া ধেয়ে আসছে। ফলে লস এঞ্জেলেসসহ বেশকিছু নরদার্ন কাউন্টিতে হিটওয়েভ সতর্কতা ও দাবানল সতর্কতা জারি করা হয়েছে। 

দ্য ন্যাশনাল ওয়েদার সার্ভিস সূত্র জানায়, সোমবার থেকে লস এঞ্জেলেস ও আশেপাশের কাউন্টিতে গরম শুষ্ক হাওয়া বইবে। চলতি সপ্তাহে সর্বোচ্চ গরম পড়তে পারে আগামী বুধবার ও বৃহস্পতিবার। 

দ্য ন্যাশনাল ওয়েদার সার্ভিস আরো জানায়, কিছু উপকূলীয় অঞ্চলে তাপমাত্রা ৯০ ডিগ্রী ফারেনহাইটে পৌঁছাতে পারে। আর অন্যান্য উপত্যকাপূর্ণ অঞ্চলে তাপমাত্রা ১০০ ডিগ্রী ফারেনহাইট ছুঁতে পারে। 

ইতোমধ্যে ওয়েস্ট স্যান ফার্নান্ডো ভ্যালি ও লস এঞ্জেলেস ব্যাসিনে তাপমাত্রা সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। সেইসাথে গরম আবহাওয়ার কারণে দাবানলের সূত্রপাত হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। 

এর আগে গত সেপ্টেম্বরে সর্বকালের অন্যতম সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ক্যালিফোর্নিয়ায়। সেই সময় উষ্ণ ঝড়ো বাতাসে অন্যতম বড় দুই দাবানল ববক্যাট ফায়ার ও এল দরেদো ফায়ারের সূত্রপাত হয়েছিলো। 

কর্তৃপক্ষ বাসিন্দাদের প্রয়োজন ছাড়া বের হতে নিষেধ করার পাশাপাশি প্রচুর পানি পান করতে ও বয়ষ্কদের দেখে রাখতে পরামর্শ দিয়েছে। 


এলএবাংলাটাইমস/ওএম