লস এঞ্জেলেস

মাহে রমজানকে স্বাগত জানিয়ে লস এঞ্জেলেসে মুনার সেমিনার অনুষ্ঠিত।

গত রবিবার ৭ ই জুন বিকেলে মুসলিম উম্মাহ্ অব নর্থ আমেরিকা(মুনা)র সাউদার্ন ক্যালিফোর্নিয়া চ্যপ্টারের উদ্দ্যোগে পবিত্র মাহে রমজানকে স্বাগত জানিয়ে এক সেমিনারের আয়োজন করে। চ্যাপ্টার প্রেসিডেন্ট প্রফেসর আলী আকবরের সভাপতিত্বে ও সেক্রেটারি আশরাফ হোসাইন আকবরের সঞ্চালনায় লস এঞ্জেলেসের শ্যাটো রিক্রিয়েশন সেন্টারে অনুষ্ঠিত উক্ত সেমিনারে দুটি বিষয়ের উপরে প্রবন্ধ উপস্থাপন করা হয়।
প্রথম প্রবন্ধের বিষয় ছিলো "সীয়াম সাধনার মাস মাহে রমাদান"। এই বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর আলী আকবর। আলোচনা রাখেন মুনা ওয়েষ্টার্ন জোনের ভাইস প্রেসিডেন্ট মো: ময়েজ উদ্দীন, ড: শরীফুল ইসলাম এবং আশরাফ হোসাইন আকবর প্রমুখ।
দ্বিতীয় প্রবন্ধের বিষয় ছিলো "যাকাতের গুরুত্ব ও পদ্ধতি"। এই বিষয়ের উপরে প্রবন্ধ পাঠ করেন ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভারসিটির প্রফেসর বিশিষ্ট কলামিস্ট ড: আব্দুল আউয়াল। প্রবন্ধের উপরে আলোচনা রাখেন সাংবাদিক আহমেদ ফয়াসাল।
বক্তারা বলেন যে, রোজা মানুষকে আত্মসংযমের শক্তি সৃষ্টি করে। আত্মসংযমী হতে শেখায়। রোজা নফসের সকল অনৈতিক কামনা বাসনাকে নিয়ন্ত্রণ করে জীবনকে সঠিক পথে পরিচালিত করার নিয়মানুবর্তিতা শেখায়।
অন্যদিকে মানুষের ব্যক্তি ও সমাজ জীবনে যাকাতের গুরুত্ব অপরিসীম। যাকাত মানুষের ধনি দারিদ্রের ভারসাম্য রক্ষা করে। যাকাত কোন অনুগ্রহ বা অনুদানের বিষয় নয়। যাকাত হচ্ছে গরিবদের অধিকার, যা আদায় করতে হয়।