লস এঞ্জেলেস

লস এঞ্জেলেসে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

লস এঞ্জেলেস্থ বাংলাদেশ কনস্যুলেট যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে । করোনা মহামারীর কারণে স্থানীয় সরকারের স্বাস্থ্য সুরক্ষা বিধি প্রতিপালন করে কনস্যুলেটের বঙ্গবন্ধু সাংস্কৃতিক কেন্দ্রে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান আয়োজন করা হয় ।
রাত ১২:০১ মিনিটে ভারপ্রাপ্ত কনসাল জেনারেল , কনস্যুলেটের কর্মকর্তা ও কর্মচারীগণ ও বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন সংগঠন কনস্যুলেটে নির্মিত শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানান । সকালে কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারী ও বাংলাদেশ কমিউনিটির সদস্যদের উপস্থিতিতে ভারপ্রাপ্ত কনসাল জেনারেল কর্তৃক জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে দিনের কর্মসূচী শুরু করা হয় । বিভিন্ন পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ করার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভাষা শহিদদের সম্মানে এক মিনিট নিরবতা পালন করা হয় । মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রেরিত মহামান্য রাষ্ট্রপতি , মাননীয় প্রধানমন্ত্রী , মাননীয় পররাষ্ট্র মন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী এর বাণী পাঠ করা হয় । এরপর দিবসটি উপলক্ষে নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয় ।
অতঃপর মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্যের উপর বিশেষ আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । লস এঞ্জেলেসে বাংলাদেশ কনস্যুলেটের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল জনাব মোঃ ওয়ালিউর রহমান তাঁর বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং বাংলাদেশের ভাষা আন্দোলন ও বাংলাদেশ গঠনে তাঁর অবিস্মরণীয় অবদানের কথা স্মরণ করেন । তিনি ভাষা আন্দোলনে আত্মত্যাগকারী সকল শহিদদেরকে শ্রদ্ধার সহিত স্মরণ করে আমাদের মাতৃভাষা ও সংস্কৃতি সংরক্ষণ ও তাকে বিশ্ব দরবারে তুলে ধরতে এবং নতুন প্রজন্মকে বাংলাদেশের ইতিহাস , ভাষা ও সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধ করতে সবাইকে অনুরোধ জানান ।
তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কর্তৃক গৃহীত উন্নয়ন কর্মপরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়ে তুলতে সকলকে অবদান রাখার আহবান জানান ।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভাষা শহিদদের রূহের মাগফেরাত এবং দেশের উন্নয়ন কামনা করে বিশেষ দোয়ার মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত করা হয় ।   এলএবাংলাটাইমস/এলআরটি/এলএ

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]