মধ্যপ্রাচ্য

দুবাইয়ে বাংলাদেশি পুরুষ ও নারীর ৭ বছরের কারাদণ্ড

মানবপাচার ও যৌনব্যবসায় বাধ্য করার অভিযোগে দুবাইয়ে এক বাংলাদেশি পুরুষ ও এক নারীর সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। বৃহস্পতিবার দেশটির একটি আদালত এই রায় দিয়েছে বলে শনিবার গালফ নিউজ জানিয়েছে।

গত বছরের ডিসেম্বরে আল মুতাইনা এলাকার একটি আবাসিক ভবন থেকে ১৫ বছরের এক বাংলাদেশি কিশোরীকে দড়ি দিয়ে বাঁধা অবস্থায় উদ্ধার করে পুলিশ। পরে জানা যায়, ওই কিশোরীকে পেটানো হতো এবং তাকে যৌনব্যবসায় বাধ্য করা হতো।

ওই ঘটনায় ভবনের বাইরে থেকে ৩০ বছরের এক বাংলাদেশিকে গ্রেপ্তার করে পুলিশ। পরে তার দেওয়া তথ্য অনুযায়ী, হর আল আঞ্জ এলাকার একটি ফ্ল্যাট থেকে ৩৩ বছরের আরেক বাংলাদেশি নারীকে গ্রেপ্তার করা হয়। তাদের দুজনের বিরুদ্ধে মানবপাচারের অভিযোগ আনা হয়। আদালত সাজা শেষে তাদের দেশে ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছে।

এছাড়া যৌন নিপীড়নের অভিযোগে পুরুষকে এক  বছর অতিরিক্ত কারাদণ্ড এবং যৌন ব্যবসার অভিযোগে ওই নারীকে অতিরিক্ত ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

পুলিশ জানিয়েছে, পাসপোর্টে বয়স পরিবর্তন করে কাজ দেওয়ার কথা বলে ওই কিশোরীকে সংযুক্ত আরব আমিরাতে নিয়ে এসেছিল বাংলাদেশি ওই নারী ও পুরুষ। পরে তাকে একটি ফ্ল্যাটে আটকে রেখে যৌন ব্যবসায় বাধ্য করা হয়। পরে এক পাকিস্তানির মাধ্যমে খবর পেয়ে পুলিশ ফ্ল্যাটটিতে অভিযান চালায়। সেখানে থেকে আরেক বাংলাদেশি নারী ও এক ইন্দোনেশীয় নারীকে উদ্ধার করা হয়।

পুলিশ আরো জানিয়েছে, উদ্ধার করা কিশোরীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে কিশোরীটি মানসিক ভারসাম্য হারিয়েছে।