মধ্যপ্রাচ্য

যুদ্ধবিরতির পর গাজায় চতুর্থ দফায় ইসরাইলের বিমান হামলা

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সাথে যুদ্ধবিরতির মধ্যেই আবার অবরুদ্ধ গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে ইসরাইল। যুদ্ধবিরতির প্রায় দেড় মাসের মাথায় চতুর্থবারের মতো শনিবার রাতে ইসরাইলি বাহিনী এই হামলা চালালো।

স্থানীয়দের বরাত দিয়ে ফিলিস্তিনি সংবাদমাধ্যমে বলা হয়, অবরুদ্ধ ভূখণ্ডের বাদের ও আল-সুদানিয়া এলাকায় এই হামলা চালানো হয়।

হামলায় একজন গুরুতর আহত হয়েছেন বলে স্থানীয় সংবাদমাধ্যমের সূত্রে জানানো হয়।

ইসরাইলের সামরিক বাহিনীর বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, গাজা থেকে আগুনে বেলুন হামলার প্রতিক্রিয়ায় ইসরাইলি বিমান এই হামলা চালিয়েছে।

খবরে বলা হয়, শনিবার বিকেলে গাজা সীমান্তে এশকল আঞ্চলিক কাউন্সিলে আগুনে বেলুন থেকে অগ্নিকাণ্ডের ঘটনার পর হামাসের রকেট নিক্ষেপের কেন্দ্র ও অস্ত্র তৈরির কারখানা লক্ষ্য করে এই হামলা চালানো হয়।

এর আগে ১০ মে জেরুসালেমের শেখ জাররাহ মহল্লা থেকে ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদ করে ইহুদি বসতি স্থাপনে ইসরাইলি আদালতের আদেশ এবং এর প্রতিবাদে মসজিদুল আকসাসহ বিভিন্ন স্থানে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর ইসরাইলি হামলার জেরে গাজা নিয়ন্ত্রণকারী স্বাধীনতাকামী সংগঠন হামাস ইসরাইলের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে। ১১ দিনের টানা সংঘর্ষে ইসরাইলি সামরিক বাহিনীর আগ্রাসনে গাজায় ৬৬ শিশুসহ অন্তত ২৫৭ ফিলিস্তিনি নিহত ও এক হাজার নয় শ' ৪৮ জন আহত হয়। অপরদিকে ইসরাইলি ভূখণ্ডে হামাসের রকেট নিক্ষেপে দুই শিশুসহ ১৩ ইসরাইলি নিহত ও সাত শ' ৯৬ জনের বেশি আহত হয়েছেন।

টানা ১১ দিন সংঘর্ষের পর মিসরের মধ্যস্থতায় ২১ মে থেকে ইসরাইলের সাথে যুদ্ধবিরতিতে যায় হামাস।   এলএবাংলাটাইমস/এলআরটি/এমই

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]