মধ্যপ্রাচ্য

পাসপোর্টের কাজ করবে স্মার্টফোন!

 দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে যাত্রীরা তাদের স্মার্টফোনটি পাসপোর্টের বদলে স্মার্ট গেটে ব্যবহার করতে পারবেন। উন্নত প্রযুক্তির নতুন এই সুবিধাটি ‘স্মার্ট ইউএই ওয়ালেট’ নামকরণ করা হয়েছে। আর এই ‘স্মার্ট ইউএই ওয়ালেট’ এর মাধ্যমে দুবাই এয়ারপোর্ট থেকে বের হওয়ার সময় যাত্রীদের লম্বা লাইন ধরে পাসপোর্ট দেখিয়ে বের হয়ে যেতে হবে না। কারণ প্রযুক্তির মাধ্যমে ভ্রমণকারীর স্মার্টফোনটিই পাসপোর্টের কাজ করবে। এ সুবিধাটি শুধুমাত্র ভ্রমণকারীরাই ব্যবহার করতে পারবেন। 
জানা যায়, নতুন এই প্রযুক্তির কারণে যাত্রীদের বিমানবন্দর এলাকা প্রস্থান ক্লিয়ারেন্সে বড়-জোড় ৯ থেকে ১২ সেকেন্ড সময় লাগবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাত দিয়ে গালফ নিউজ জানিয়েছে, এই সুবিধাটি বর্তমানে পরীক্ষাধীন। ইউএই ওয়ালেট অ্যাপটি শুধুমাত্র দুবাই এয়ারপোর্টের টার্মিনাল-৩ এ ব্যবহার করা যাবে।
এ বিষয়ে তামিম নামে এক উচ্চপদস্থ কর্মকর্তা বলেন, এই প্রযুক্তির ব্যবহার যাত্রীদের সময় বাঁচানোর পাশাপাশি তাদের নিরাপত্তার কাজটিও করবে। স্মার্ট গেট পার হতে এখন তাদের শুধুমাত্র একটি স্মার্টফোন লাগবে, আর পুরো প্রক্রিয়া শেষ হতে লাগবে আঙুলের ছাপ। যেখানে আগে এ কাজে অনেক সময় ব্যয় হতো, তা এখন কয়েক সেকেন্ডে করা যাবে।