নিউইয়র্ক

নতুন বিচারপতি হতে পারেন এমি কোনি ব্যারেট

সুপ্রিম কোর্টের প্রবীণতম ও নারী আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব রুথ বডার গিন্সবার্গের মৃত্যুর পর যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হয়ে আছে। ডেমোক্র‍্যাটরা দাবি করছেন, আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পরেই নতুন বিচারপতি নিয়োগ দিতে হবে। এদিকে এই দাবিকে তুড়ি মেরে উড়িয়ে দিয়ে ট্রাম্প ঘোষণা দিয়েছেন, আগামী সপ্তাহেই সুপ্রিম কোর্টে রুথ বডার গিন্সবার্গের শূন্যস্থান পূরণ করা হবে। 

আর নতুন বিচারপতি হিসেবে নিয়োগ পেতে পারেন রক্ষণশীল ধর্মীয় ঘরানার বিচারক এমি কোনি ব্যারেট, এমনটাই জানাচ্ছে হোয়াইট হাউজের একাধিক সূত্র। এমি কোনি ব্যারেট ক্যাথলিক খ্রিষ্টান হওয়ায় রক্ষণশীল ধার্মিকদের মধ্যে তিনি বেশ সুপরিচিত। 

এমি কোনি ব্যারেটকে যদি ট্রাম্প মনোনয়ন দেন ও সিনেটে যদি এটি পাশ হয়, তবে সুপ্রিম কোর্টে রিপাবলিকান ঘরানার বিচারপতি হবেন ছয় জন, আর ডেমোক্রেটিক ঘরানার বিচারপতি বর্তমানে রয়েছেন তিনজন। 

তবে বিভিন্ন সূত্র জানাচ্ছে, এমি কোনি ব্যারেটকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে সিনেটের অনেকেই দেখতে চান না। সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানদের মধ্যেই অনেকেই কোনি ব্যারেটের বিরুদ্ধে ভোট দেবেন বলে ধারণা করা হচ্ছে। 

এর আগে, ২০১৭ সালে প্রেসিডেন্ট ট্রাম্প কোনি ব্যারেটকে শিকাগোভিত্তিক সপ্তম সার্কিট আপিল কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছিলেন। সেসময় কোনি ট্রাম্পের প্রস্তাবিত অভিবাসন ও বন্দুকবহন আইনের পক্ষে ভোট দিয়েছিলেন। 

এছাড়া ধর্মীয় আদর্শ মেনে চলার কারণে বিভিন্ন সময় সিনেটে সমালোচনার মুখোমুখি হয়েছেন এমি কোনি ব্যারেট। এছাড়া 'এবোরশন রাইট (গর্ভপাতের অধিকার' এর বিরুদ্ধে অবস্থান করার কারণেও সমালোচনা রয়েছে কোনি ব্যারেটকে নিয়ে। 


এলএবাংলাটাইমস/ওএম