নিউইয়র্ক

দ্বিতীয় নাগরিক প্রণোদনা: চুক্তির সময় আছে মাত্র ৪৮ ঘণ্টা

কর্মহীন বাসিন্দাদের দ্বিতীয় নাগরিক প্রণোদনার ব্যাপারে নাটকীয়তা কমছেই না। নির্বাচনের আগে দ্বিতীয় নাগরিক প্রণোদনা বিল চূড়ান্ত করতে হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি ও ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মুনচিনের হাতে সময় আছে মাত্র ৪৮ ঘণ্টা।  
দ্বিতীয় নাগরিক প্রণোদনার জন্য বরাদ্দ অর্থ কতো হতে পারে, এ নিয়ে ন্যান্সি পেলোসি ও স্টিভেন মুনচিন যদি ৪৮ ঘণ্টার মধ্যে ঐকমত না হতে পারেন, তবে ৩ নভেম্বর নির্বাচনের আগে প্রণোদনার ব্যাপারে আর আলোচনা করার সুযোগ নেই।  
হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, প্রণোদনার অর্থ কতো হতে পারে, এ বিষয়ে ট্রাম্প প্রশাসনের সাথে বনিবনা হচ্ছে না। তাঁরা মূলত আলোচনার অগ্রগতি নিয়ে গুরুত্ব দিচ্ছে না। তাছাড়া যে পরিমাণ অর্থ বরাদ্দের পরিকল্পনা প্রশাসন জানিয়েছে, সেটি করোনা পরিস্থিতি মোকাবেলায় যথেষ্ট নয়।     এদিকে, সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাককনেল শনিবার বলেন, দ্বিতীয় নাগরিক প্রণোদনার জন্য বরাদ্দ অর্থ কতো হবে, এ নিয়ে ভোটাভুটি হতে পারে। এছাড়া ক্ষুদ্র ব্যবসায়ীদের সরাসরি চ্যাক প্রদানের ব্যাপারেও আলোচনা করা হবে।  
তবে ডেমোক্রেটিকরা বরাবরই রিপাবলিকানদের প্রস্তাবিত প্রণোদনা বাজেট প্রত্যাখান করে আসছে। ডেমোক্রেটিকরা আরো বড় বাজেট পাশ করাতে চাইছে। আর এই নিয়ে প্রায় এক মাস আলোচনার পরেও কোনো চুক্তিতে পৌঁছাতে পারেনি প্রশাসন।       এলএবাংলাটাইমস /ওএম