নিউইয়র্ক

বাংলাদেশে বিনিয়োগ এর সুষ্ঠু পরিবেশ অতীতের যে কোনসময়ের চেয়ে ভাল।

গত ২৫ শে সেপ্টেম্বর প্রবাসী বাঙ্গালী কল্যাণ সমিতি(প্রবাকস) কর্তৃক আয়োজিত এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয় যুক্তরাষ্ট্রের নিউজার্সীর প্যাটারসন সিটির ইউনিয়ন এভিনিউ র একটি হলে, এতে প্রধাণ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘ অধিবেশনে যোগদানে প্রধাণ মন্ত্রীর সফর সঙ্গী বাংলাদেশ সরকারের মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্যাটারসন সিটির ডেপুটি মেয়র পেড্র রডরিগেজ । সভায় সভাপতির আসন গ্রহণ করেন প্রবাকস সভাপতি মোশাররফ আলম।প্রবাকস দীঘর্ দিন যাবৎ যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশে অরাজনৈতিক ও অলাভজনক সংগঠন হিসাবে রেজিষ্ট্রিকৃত। প্রবাসী বাংলাদেশী দের পক্ষ থেকে ফুলের তোড়া দিয়ে প্রধাণ অতিথিকে বরণ করেন তাহা ও ফাইয়াদ। সভার প্রারম্ভে শুভেচ্ছা বক্তব্য রাখেন আবুল কে মজুমদার।

 অনুষ্ঠানে প্রধান অতিথি মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম প্রবাসীদের উদ্দেশ্যে বলেন বাংলাদেশ দিনদিন দ্রুত উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে, আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ অথর্ নৈতিক ভাবে স্বাবলম্বি হয়ে মধ্যম আয়ের দেশে পরিণত হবে এবং ২০৪১ সালে অথর্ নৈতিক ভাবে উন্নত দেশে পরিণত হবে, বতর্মান সরকার সে লক্ষ্যেই টাগর্েট ঠিক করে কাজ করে যাচ্ছে। তিনি তার বক্তব্যে বতর্মান সরকার এর গৃহীত উন্নয়ন কমর্ কান্ডের বিস্তারিত সংক্ষেপে তুলে ধরেন।

বিশেষ করে প্রবাসী বাংলাদেশী দের তিনি দেশে বিনিয়োগ করার আহ্বান জানান এবং বাংলাদেশে বিনিয়োগ এর সুষ্ঠু পরিবেশ অতীতের যে কোনসময়ের চেয়ে ভাল বলে উল্লেখ করেন, তিনি প্রবাসীদের বিনিয়োগ সহ যে কোন সমস্যা সমাধানে সরকারের আন্তরিকতার বিভিন্ন দিক তুলে ধরেন। প্রবাকস এর পক্ষ থেকে প্রবাসীদের বিভিন্ন দাবীদাওয়া নিয়ে প্রধাণ অতিথির নিকট স্মারকলিপি প্রদান করা হয়। দাবী দাওয়ার মধ্যে উল্লেখ যোগ্য-(১) জন্মগত ভাবে বাংলাদেশী প্রবাসীদের পরিচয় পত্র বা ভোটার আই ডি প্রদান, বাংলাদেশ কন্স্যুলেট বা এ্যাম্বেসীর মাধ্যমে (২) রেজিষ্টাডর্ বাংলাদেশীদের প্রবাসে ও দেশে ভোট প্রদান করার ব্যবস্থা করা (৩) প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগে সহযোগীতা করা (৪) বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর নিউইয়কর্ ঢাকা ফ্লাইট পুন: চালু করা ইত্যাদি। স্মারকলিপি পাঠ করেন সংগঠনের সদস্য জাবেদ খান।

সংগঠনের পক্ষ থেকে বক্তব্য দেন রেজাউল করিম চৌধুরী,লোকমান হোসেইন ও আয়েশা বেগম।সভায় উপস্থিত ব্যক্তিবগর্ের মধ্যে কমিউনিটির পক্ষে বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশন অব নিউজাসর্ীর প্রাক্তন সভাপতি জনাব সামসুল ইসলাম, আনসার আহমেদ,হান্নান হোসেইন। এ ছাড়া বক্তব্য রাখেন ডা: আকামত আলী, গোলাম মোহাম্মদ টেপন, শামীম আহমদ প্রমুখ। সভায় পরিচয় করিয়ে দেওয়া হয় বিশিষ্ট মুক্তিযোদ্ধা সামসুল আলম, কাউন্সিল ম্যান পদপ্রাথর্ী শাহীন খালিক,কমিউনিটির পরিচিত মুখ সমসু মিয়া, তাজ উদ্দিন, লিটন খান, এম,এ, করিম সহ আরও অনেককে। অনুষ্ঠানে আর ও বক্তব্য রাখেন প্যাটারসন সিটির ডেপুটি মেয়র বিশেষ অতিথি পেড্র রডরিগেজ এবং ২নং ওয়াডর্ের কাউন্সিলম্যান মো: আক্তারুজ্জামান। প্যাটারসন সিটির মেয়রের পক্ষ থেকে প্রধাণ অতিথি কে সাইটেশন প্রদান করেন ডেপুটি মেয়র বিশেষ অতিথি পেড্র রডরিগেজ। এ ছাড়া কংগ্রেসম্যান বিল পাসক্রেল ও ষ্টেট সিনেটর নেলি পোর পক্ষ থেকে প্রধাণ অতিথি বাংলাদেশ সরকারের মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম কে সাইটেশন প্রদান করা হয়। প্রবাকস এর পক্ষ থেকে প্রধাণ অতিথিকে ক্রেষ্ট প্রদান করেন মোশাররফ আলম, আবুল কে মজুমদার, আলগীর হোসেন গজনবী,দেওয়ান বজলু ,সাইদুর রহমান, রেজাউল করিম চৌধুরী ,মো: সন্জাব আলী,রকিবুল হাসান রিপন,আখলাকুল আম্বিয়া চৌধুরী, আয়েশা বেগম,লোকমান হোসেন, জাবেদ খান,মইনুল হক জুয়েল,শওকত আহমদ ও আনওয়ার চৌধুরী। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ থেকে আগত প্রতিমন্ত্রী মহোদয়ের সফর সঙ্গী পররাষ্ট্র মন্ত্রণালয় এর পরিচালক দেওয়ান আলী আশরাফ। সভা পরিচালনা করেন মূল ধারার রাজনীতিবিদ হেলডন এর কমিশনার, প্রবাকস সাধারণ সম্পাদক দেওয়ান বজলু।