খেলাধুলা

খেলওয়াড়রা পান ৫০ ডলার, পরিচালকরা ৫০০!


বিভিন্ন বৈষম্য দূর করা ও ন্যায্য পারিশ্রমিক পাওয়ার দাবিতে ধর্মঘট শুরু করেছিলেন ক্রিকেটাররা। সোমবার ধর্মঘটের ঘোষণা দেয়ার পর মঙ্গলবার বাদ দিয়ে বুধবার আবারো সংবাদ সম্মেলন করেন তারা। তবে এবার ক্রিকেটারদের হয়ে কথা বলেছেন তাদের আইনজীবী সুপ্রিম কোর্টের ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান।

ক্রিকেটারদের বিভিন্ন দাবি দাওয়া নিয়ে কথা বলেন ব্যরিস্টার মোস্তাফিজুর রহমান। এসময় কথা বলার এক পর্যায়ে তিনি জানান যে, জাতীয় দল বিদেশ সফরে থাকলে ক্রিকেটারদের প্রতিদিন ভাতা হিসেবে ৫০ ডলার (প্রায় ৫ হাজার টাকা) করে দেয়া হয়। অথচ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালকরা বিদেশ সফরে থাকলে তাদের দেয়া হয় ৫০০ ডলার (প্রায় ৪৫ হাজার টাকা) করে।

তখনই প্রকাশ হয় যে, সাকিব-তামিমদের চেয়ে কয়েকগুন বেশি টাকা পান ক্রিকেট বোর্ডের পরিচালকরা। আর এসব অসঙ্গতি নিয়ে ভেতরে ভেতরে অনেক আগ থেকেই ক্ষোভ ছিল। হয়ত সেই ক্ষোভের বহিঃপ্রকাশ হলো এখন।

ক্রিকেটারদের আইনজীবী বলেন, বাংলাদেশ দল যখন বিদেশ সফরে যায়, তখন জাতীয় দলের ক্রিকেটাররা প্রতিদিন পায় ৫০ ডলার। আর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালকরা যখন বিদেশে যান, ওনারা ৫০০ ডলার করে পান।

তিনি আরও বলেন, প্রথম শ্রেণির ক্রিকেটে যেসব খেলোয়াড় অংশ নেয় তাদের দিনে মাত্র ১৫০০ টাকা দেয়া হয়। এটা তো ন্যায্য হল না। আমরা চাই দুই পক্ষেই ন্যায্য ভাতা। তাছাড়া ঘরোয়া লিগে যাতায়াত ভাড়া হিসেবে ক্রিকেটারদের দেয়া হয় ২৫০০ টাকা। এই সামান্য টাকা দিয়ে ঢাকা থেকে কক্সবাজার বা রাজশাহী যেতে হলে গাড়ি ছাড়া অন্য কোনো পন্থা নেই।