খেলাধুলা

৫৮ কোটি টাকায় বিক্রি মোহাম্মদ আলীর বেল্ট

তর্কসাপেক্ষে বিংশ শতাব্দীর সেরা ক্রীড়া ইভেন্ট। ৬০ হাজার দর্শকের সামনে সেদিন দ্বিতীয়বার ‘ওয়ার্ল্ড হেভিওয়েট’ টাইটেল অর্জন করেছিলেন বক্সিং কিংবদন্তি মোহাম্মদ আলী। সেই লড়াই দেখতে টিভি সেটের সামনে বসেছিলেন ১০০ কোটি দর্শক। শক্তিশালী ও অপরাজিত জর্জ ফোরম্যানের বিপক্ষে আন্ডারডগ হিসেবেই নেমেছিলেন আলী। তবে ফোরম্যানকে অষ্টম রাউন্ডে নক আউট করে ফের চ্যাম্পিয়নশিপ বেল্ট পুনরুদ্ধার করেন এই বক্সার। সেই বেল্ট নিলামে ওঠে বিক্রি হলো ৬ দশমিক ১৮ মিলিয়ন ডলারে (৫৮ কোটি টাকা)।

১৯৭৪ সালে অনুষ্ঠিত ‘রাম্বল ইন দ্য জঙ্গল’ খ্যাত লড়াইয়ের আইকনিক বেল্টটি কিনে নিয়েছেন যুক্তরাষ্ট্রের ফুটবল টিম ইন্ডিয়ানাপোলিস কোল্টসের প্রধান নির্বাহী জিম আরসে। আগামী ২ আগস্ট শিকাগোর নেভি পিয়ের ও ৯ সেপ্টেম্বর ইন্ডিয়ানাপোলিসে সবুজ চামড়ার মাঝখানে সোনালি ধাতবে মোড়ানো বেল্টটি প্রদর্শন করবেন তিনি। আলীর ওয়ার্ল্ড হেভিওয়েট টাইটেলের মধ্যে একটি এখন তার কাছে, আরেকটি রাখা হয়েছে ব্যাক্তিগত জাদুঘরে।

১৯৬৪ সালে সনি লিস্টনকে হারিয়ে প্রথমবার ওয়ার্ল্ড হেভিওয়েট টাইটেল জিতেছিলেন আলী। সেই টাইটেল জেতার সময় অবশ্য তার নাম ছিল ক্যাসিয়াস ক্লে। এর মাসখানেক পরেই ধর্মান্তরিত হন। ছয় বছর আগে মারা যাওয়া এই কিংবদন্তি ১৯৭৮ সালে পাঁচ দিনের সফরে বাংলাদেশে আসেন।   এলএবাংলাটাইমস/এলআরটি/এস

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]