আইটি

ট্রাম্পের আদেশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকি দিল টিকটক


আগামী ৪৫ দিনের মধ্যে চাইনিজ সোশ্যাল অ্যাপ টিকটকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার কোম্পানিটি বলেছে, তারা প্রেসিডেন্টের এমন নির্বাহী আদেশে ব্যথিত হয়েছে। এজন্য সব রকমের ব্যবস্থা নেওয়ার কথা বলেছে টিকটক। যাতে আইনের ব্যত্যয় না ঘটে।


এদিকে ট্রাম্প অন্য চাইনিজ অ্যাপগুলোর বিরুদ্ধেও একই পদক্ষেপ নিচ্ছেন। উইচ্যাটের বিরুদ্ধেও নির্বাহী আদেশ দেওয়া হয়েছে। উইচ্যাট মালিক টেনসেন্ট জানিয়েছে, তারা নির্বাহী আদেশ পুরোপুরি বুঝার চেষ্টা করছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে এমন অভিযোগ তুলে টিকটক ব্যানের প্রসঙ্গ এনেছিলেন ট্রাম্প। এরপর টিকটক কিনে নেওয়ার ব্যাপারে আগ্রহ দেখায়  জায়ান্ট প্রযুক্তি কোম্পানি মাইক্রোসফট। আগামী ১৪ সেপ্টেম্বরের মধ্যে এই চুক্তি হতে হবে বলে হুংকার ছুঁড়েছেন মার্কিন প্রেসিডেন্ট। না হলে অ্যাপটি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করা হবে। ইতোমধ্যে ভারতে নিষিদ্ধ রয়েছে টিকটক।

তথ্যচুরির অভিযোগ প্রথম থেকেই অস্বীকার করে আসছে বাইটড্যান্সের মালিকানাধীন টিকটক। চীন সরকারের কাছে ব্যবহারকারীদের কোনো তথ্য দেওয়া হয় না বলে জানিয়েছে তারা। জটিলতা নিরসনে মার্কিন প্রশাসনের সঙ্গে কাজ করার আগ্রহ দেখিয়েছিল টিকটক। তবে তা কানে নেননি মার্কিন প্রেসিডেন্ট।


এলএবাংলাটাইমস/এনএইচ