আইটি

গুগলের বিরুদ্ধে মামলা করলো ইউএস জাস্টিস ডিপার্টমেন্ট

টেক জায়ান্ট গুগলের বিরুদ্ধে মামলা করেছে দ্য ইউএস জাস্টিস ডিপার্টমেন্ট। মঙ্গলবার (২০ অক্টোবর) গুগলের অন্যতম জনপ্রিয় টুলস সার্চ ইঞ্জিন ও সার্চ এডভারটাইজিং এর ক্ষেত্রে অবৈধ আধিপত্য বিস্তার করে ব্যবসায়িক প্রতিপক্ষকে দমিয়ে রাখায় এই মামলা দায়ের করা হয়েছে । যুক্তরাষ্ট্রের ইতিহাসে গুগলের বিরুদ্ধে এই মামলাটি অন্যতম 'হাই-প্রোফাইল' মামলা হিসেবে বিবেচনা করা হচ্ছে।  
ইউএস ডেপুটি এটর্নি জেনারেল জেফ রজেন গণমাধ্যমকে জানান, 'গুগলের বিরুদ্ধে এন্টি-ট্রাস্ট আইনে মামলা করা হয়েছে৷ তারা সার্চ ইঞ্জিন ও সার্চ এডভারটাইজিং এর ক্ষেত্রে তাদের আধিপত্য ধরে রাখতে অবৈধ প্রতিযোগিতা শুরু করেছে'।  
পৃথিবীজুড়ে ইন্টারনেট সার্ফিং এর জন্য ৯০ শতাংশ মানুষ সার্চ ইঞ্জিন হিসেবে গুগল ব্যবহার করে। আর এই সার্চ ইঞ্জিন ব্যবহার করার সময় গুগল তাদের নিজস্ব এডভারটাইজিং থেকে আয় করে প্রতি বছর ১৬০ বিলিয়ন ডলার। প্রতি বছর তাদের কোম্পানির আয়ের মোট ৮৫ শতাংশই এই খাত থেকে আসে৷  
গুগলের বিরুদ্ধে দায়ের করা এই মামলায় দ্য ইউএস জাস্টিস ডিপার্টমেন্টের সাথে যোগ দিয়েছে আরো ১১টি অঙ্গরাজ্য। ফলে এই মামলাটিকে কোনো প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে দায়ের করা অন্যতম হাই-প্রোফাইল মামলা হিসেবে বিবেচনা করা হচ্ছে। এর আগে মাইক্রোসফটের বিরুদ্ধে দ্য ইউএস জাস্টিস ডিপার্টমেন্ট এবং আরো বেশ কয়েকটি রাজ্য মিলে মামলা দায়ের করেছিলো। ১৯৯০ সালে দায়ের করা সেই মামলার নিষ্পত্তি হয়েছিলো ২০০১ সালে।  
দ্য ইউএস জাস্টিস ডিপার্টমেন্ট মূলত গুগলের এড নিয়ন্ত্রণের ক্ষেত্রে একচেটিয়া আধিপত্যের ফলে সাধারণ ব্যবহারকারীদের কী ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে, সেদিকে নজর রাখছে। এছাড়াও গুগলের অন্যতম প্রতিযোগী প্রতিষ্ঠান এপল, ফেসবুক ও এমাজনকেও নজরদারি করা হচ্ছে।       এলএবাংলাটাইমস /ওএম