আইটি

তালেবানের সকল পোস্ট সরিয়ে নিচ্ছে ফেসবুক

ফেসবুক থেকে তালেবান সমর্থনে সংশ্লিষ্ট সব পোস্ট সরিয়ে নেয়া হচ্ছে। মঙ্গলবার ফেসবুক কর্তৃপক্ষের বরাত দিয়ে এই খবর জানায় ব্রিটেনভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

খবরে বলা হয়, ফেসবুক তালেবানকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করছে এবং তাদের সাথে সংশ্লিষ্ট সকল একাউন্ট ও তাদের সমর্থনে দেয়া সব পোস্ট সামাজিক যোগাযোগমাধ্যমের এই প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নিচ্ছে।

ফেসবুকের অধীন ইনস্টাগ্রাম ও হোয়াটস অ্যাপেও একই পদক্ষেপ নেয়া হচ্ছে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানায়।

ফেসবুকের এক মুখপাত্র বিবিসিকে বলেন, 'যুক্তরাষ্ট্রের আইনের অধীন তালেবান সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষেধাজ্ঞার অধীন রয়েছে এবং আমরা তাদেরকে আমাদের বিপজ্জনক সংগঠনের নীতির অধীনে নিষিদ্ধ করছি। অর্থাৎ আমরা তালেবানের বা তালেবানের পক্ষ থেকে পরিচালিত একাউন্ট সরিয়ে নিচ্ছি এবং তাদের প্রশংসা, সমর্থন ও প্রতিনিধিত্ব করা পোস্টে বাধা দিচ্ছি।'

ওই মুখপাত্র আরো জানান, এই বিষয়ে কাজের জন্য দারি ও পশতু ভাষাভাষী স্থানীয় পরিস্থিতি সম্পর্কে জ্ঞাত একদল কর্মী তারা নিয়োগ করেছেন।

দীর্ঘ দুই দশক আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় এক শান্তিচুক্তির মাধ্যমে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করতে সম্মত হয় যুক্তরাষ্ট্র। এর বিপরীতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে তালেবান সম্মত হয়।

এই বছরের মে মাসে সৈন্য প্রত্যাহারের কথা থাকলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এপ্রিলে এক ঘোষণায় ১১ সেপ্টেম্বরের মধ্যে সৈন্য প্রত্যাহারের কথা জানান। পরে জুলাই সময়সীমা আরো কমিয়ে এনে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন তিনি।

মার্কিনিদের সাথে চুক্তি অনুসারে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সরকারের সাথে তালেবানের সমঝোতায় আসার কথা থাকলে কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি দুই পক্ষ। সমঝোতায় না পৌঁছানোর জেরে তালেবান আফগানিস্তান নিয়ন্ত্রণে অভিযান শুরু করে।

৬ আগস্ট প্রথম প্রাদেশিক রাজধানী হিসেবে দক্ষিণাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী যারানজ দখল করে তারা। যারানজ নিয়ন্ত্রণে নেয়ার ১০ দিনের মাথায় রোববার কাবুল দখল করে তালেবান যোদ্ধারা।   এলএবাংলাটাইমস/এলআরটি/আইটি

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]