আইটি

বাংলাদেশে প্রতি ১২ সেকেন্ডে একটি ফেসবুক অ্যাকাউন্ট

দেশে এই মুহূর্তে প্রতি ১২ সেকেন্ডে নতুন করে একটি ফেসবুক অ্যাকাউন্ট খোলা হচ্ছে বলে সংসদকে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
বৃহস্পতিবার জাতীয় সংসদে ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য নবী নেওয়াজের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এই তথ্য জানান।

ওই সংসদ সদস্য অভিযোগ করেন, ফেসবুকে তার একটি অ্যাকাউন্ট রয়েছে। কিন্তু অজ্ঞাত ব্যক্তিরা তার নাম ও ছবি ব্যবহার করে আরও বেশ কয়েকটি অ্যাকাউন্ট পরিচালনা করছেন। এ থেকে পরিত্রাণের কোনো উপায় আছে কি না তা জানতে চান প্রতিমন্ত্রীর কাছে।

জবাবে প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের বৃহৎ এ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিদিনই নতুন করে বিভিন্ন রাজনীতিক, সরকারি কর্মকর্তা, বিশিষ্ট ব্যক্তিরা যুক্ত হচ্ছেন। তাদের উচিত হবে অন্য কাউকে দিয়ে পরিচালিত না করে নিজের অ্যাকাউন্ট নিজেকেই পরিচালিত করা। এরপরেও যদি অ্যাকাউন্ট নিয়ে কোনো অভিযোগ থাকে তা চিহ্নিত করার জন্য সরকারের সাইবার সিকিউরিটি ফোর্স নামে একটি বিভাগ রয়েছে। তাছাড়া ০১৭৬৬৬৭৮৮৮৮ নম্বরে যোগাযোগ করে অভিযোগ জানালে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেয়ার কথাও জানান প্রতিমন্ত্রী।

জুনায়েদ আহমেদ পলক বলেন, সরকার তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে। কেননা ইন্টারনেট হলো উন্নয়নের পাসওয়ার্ড। আগামী ৫ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী গণভবন থেকে ৪৮৭টি উপজেলায় একসঙ্গে ইন্টারনেট সপ্তাহ উদ্বোধন করবেন। এটি হবে বিশ্বের সবচেয়ে বড় ইন্টারনেট সপ্তাহ।