আইটি

ফেসবুক, গুগলের অ্যাডমিন প্যানেল বসছে বাংলাদেশে

গুগল ও ফেসবুক কর্তৃপক্ষের কাছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) করা আবেদন অনুযায়ী ফেসবুক ও গুগলের অ্যাডমিন প্যানেল বসছে বাংলাদেশে।
চলতি সপ্তাহেই জনপ্রিয় সামাজিক যোগাযোগ এই মাধ্যম দুটির অ্যাডমিন প্যানেল বসাতে সমঝোতা স্মারক সাক্ষরের আবেদন করা হয়েছে। এখন তাদের উত্তরের অপেক্ষা করা হচ্ছে।
এই সমঝোতা স্মারক সই হলে অন্যান্য দেশের মতো ফেসবুক ও গুগলের থেকে বাংলাদেশও প্রয়োজনীয় তথ্য পাবে। এর ফলে ক্ষতিকর উপাদান বন্ধে সহজেই ব্যবস্থা গ্রহণ করা যাবে।
বিটিআরসি সূত্র মতে, বাংলাদেশের সাথে ফেসবুক কিংবা গুগলের কোনো সমঝোতা চুক্তি নেই বলে ফেসবুকের কাছে তথ্য চাইলে তারা দেয় না। ইউটিউবের কোনো লিঙ্ক বন্ধের আবেদন জানানো হলে গুগলও আমলে নেয় না। বিটিআরসি পরিচালিত বিডি সার্টে ফেসবুক ও ইউটিউবে ক্ষতিকর প্রচারণা সম্পর্কে গত এক বছরে শতাধিক অভিযোগ জমা পড়ে।
যার মধ্যে দেখা গেছে ফেসবুকে বিভিন্ন ব্যক্তির চরিত্র হনন সংক্রান্ত অভিযোগই বেশি।
এসব সমস্যা দূরীকরণে সম্প্রতি বিটিআরসির সভায় অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ফেসবুক এবং গুগলের অ্যাডমিন প্যানেল স্থাপনের জন্য আবেদনের সিদ্ধান্ত নেয়া হয়।
কোনো ওয়েবসাইট কিংবা ব্লগে সাইবার অপরাধের ঘটনা ঘটলে কিংবা ক্ষতিকর কোনো উপাদান সংযুক্ত করা হলে, তার বিরুদ্ধে সহজেই ব্যবস্থা নেয়া যায়। ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ের মাধ্যমে সহজেই ওই ওয়েবসাইট কিংবা ব্লগের লিঙ্ক বন্ধ করা যায়।
উল্লেখ্য, বিশ্বে প্রায় ১’শ কোটি ফেসবুক ব্যবহারকারীর মধ্যে বাংলাদেশে রয়েছে ১ কোটির অধিক ব্যবহারকারী।