করোনা কর্ণার

সাংহাইয়ে আবারো লকডাউন

চীনের বৃহত্তম শহর সাংহাই। শুক্রবার (২৮ অক্টোবর) শহরের ইয়াংপু এলাকার ১৩লাখ বাসিন্দার জন্য কোভিডের গণপরীক্ষার আদেশ দিয়েছে নগর কর্তৃপক্ষ। আর, অন্তত পরীক্ষার ফলাফল না জানা পর্যন্ত বাসিন্দাদের নিজ বাসায় তথা লক ডাউনে থাকতে হবে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ভয়েজ আমেরিকা।

এ সপ্তাহে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির গুরুত্বপূর্ণ কংগ্রেস শেষ হওয়ার পর, চীন তাদের কট্টরপন্থী “শূন্য-কোভিড” নীতি থেকে সরে আসবে বলে কোনই লক্ষণ দেখায়নি। ঐ কংগ্রেসে, কর্তৃত্ববাদী নেতা শি জিনপিং-কে তৃতীয় মেয়াদে আরও পাঁচ বছরের জন্য ক্ষমতায় বসানো হয় এবং প্রধান কমিটিগুলো গঠন করা হয় শি’র অনুগতদের সমন্বয়ে।

এদিকে সাংহাই থেকে শুরু করে সুদূর-পশ্চিমে তিব্বত পর্যন্ত, সারা দেশ জুড়েই কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তিব্বতে লকডাউন-বিরোধী বিক্ষোভ হয়েছে বলেও খবর পাওয়া গেছে।

ঐ অঞ্চল থেকে গোপনে পাচার করে আনা মোবাইলে ধারণকৃত ফুটেজে দেখা যায় যে, তিব্বতের স্থানীয় বাসিন্দা ও হান অভিবাসী, উভয় সম্প্রদায়ের মানুষই লকডাউনের বিরুদ্ধে প্রতিবাদ করতে লাসা’র সড়কে সমবেত হয়েছে। সেখানে লকডাউন ৭৪ দিন ধরে স্থায়ী হয়েছিল। ধারণা করা হচ্ছে, ঐ ফুটেজটি বুধবার রাতে ধারণ করা হয়, তবে এতে কোন সহিংসতা হয়নি।

এদিকে জনরোষ সত্ত্বেও, সাংহাইয়ের কমিউনিস্ট পার্টির সাবেক প্রধানকে দলটির সর্বময় ক্ষমতাশালী পলিটব্যুরো স্থায়ী কমিটিতে দ্বিতীয় সর্বোচ্চ পদ দেওয়া হয়েছে। তিনিই শহরটিতে লকডাউন আরোপের পদক্ষেপের জন্য চূড়ান্ত দায়িত্বে ছিলেন। এমন নিয়োগের ফলে এই আভাস পাওয়া যায় যে, দক্ষতার সঙ্গে প্রশাসন পরিচালনা করে, জনসমর্থন পাওয়া যোগ্য ব্যক্তির বদলে, শি রাজনৈতিক আনুগত্যকেই বেশি প্রাধান্য দিচ্ছেন।   এলএবাংলাটাইমস/এলআরটি/আই

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]