নিউইয়র্ক

ট্রাম্পের মনোনয়নের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের সামনে বিক্ষোভ

সুপ্রিম কোর্টের নতুন বিচারপতি হিসেবে এমি কোনি ব্যারেটকে প্রেসিডেন্ট ট্রাম্পের মনোনয়ন দেওয়ায় বিক্ষোভ কর্মসূচী পালন করেছে হাজার হাজার বাসিন্দা।  
রবিবার (১৮ অক্টোবর) ওয়াশিংটনে সুপ্রিম কোর্টের সামনে হাজার হাজার বাসিন্দা ও বিভিন্ন গ্রুপের এক্টিভিস্টরা জড়ো হয়ে এই বিক্ষোভ কর্মসূচি পালন করেন।  
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রয়াত সুপ্রিম কোর্ট বিচারপতি ও নারী আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব রুথ গিন্সবার্গের স্থলাভিষিক্ত হিসেবে রক্ষণশীল ঘরানার এমি কোনে ব্যারেটকে মনোনয়ন দিয়েছেন। নির্বাচনের আগেই সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে এমি কোনি ব্যারেটকে নিযুক্ত করার জন্য রীতিমত চাপ দিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। এর কারণ হচ্ছে, সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে এমি কোনি ব্যারেটকে নির্বাচনের আগে নিয়োগ দিলে নির্বাচনের সমীকরণ রিপাবলিকানদের পক্ষে যাওয়ার সম্ভাবনা রয়েছে।  
এছাড়াও যুক্তরাষ্ট্রের আইনে সুপ্রিম কোর্টের আজীবন মেয়াদি বিচারপতিরা বিরাট ভূমিকা রাখে। ফলে রিপাবলিকান ঘরানার বিচারপতি বসাতে পারলে পরবর্তীতে নিজেদের মতো আইন পাশ করিয়ে নিতে রিপাবলিকানরা সুবিধা পেতে পারে, এই চিন্তা করে ট্রাম্প তড়িঘড়ি এমি কোনি ব্যারেটকে নিযুক্ত করতে চাইছেন।  
এমি কোনি ব্যারেটকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ চূড়ান্ত করতে আগামী ২২ অক্টোবর সিনেটে ভোটাভুটি হবে। এই তারিখ নির্ধারণের পরই ক্ষোভ প্রকাশ করে সুপ্রিম কোর্টের সামনে বিক্ষোভ করেন হাজার হাজার বাসিন্দারা।  
মূলত বিচারপতি এমি কোনি ব্যারেট রক্ষণশীল ও ধর্মীয় ঘরানার রিপাবলিকান। গর্ভপাত ও সমকামী বিষয়ে বরাবরই রক্ষণাত্মক মনোভাব পোষণ করেন ব্যারেট। তাছাড়া এর আগে ট্রাম্পের বিতর্কিত অস্ত্র আইন নীতির পক্ষে রায় দিয়েছিলেন তিনি।  
ফলে মূলত ডেমোক্রেটিক ও গর্ভপাত, সমলিঙ্গ বিবাহ অধিকার গ্রুপগুলো এমি কোনি ব্যারেটকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে চাইছে না। ডেমোক্রেটিকদের ধারণা, এমি কোনি ব্যারেট সুপ্রিম কোর্টে বসে ওবামাকেয়ারের বিরুদ্ধে রায় দিতে পারেন। ফলে নির্বাচনের আগে সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগ নিয়ে উত্তপ্ত হয়েছে ডেমোক্রেটিক ও রিপাবলিকান শিবির।       এলএবাংলাটাইমস /ওএম