নিউইয়র্ক

নিউইয়র্কে অভিবাসীদের আইন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

যুক্তরাষ্ট্র ও বিশেষত নিউইয়র্কের প্রচলিত আইনে বৈধ কিংবা অবৈধ সবার সমান আইনি সহায়তা পাওয়ার অধিকার রয়েছে। এ জন্য সুনামের সঙ্গে যুক্তরাষ্ট্রে বসবাস ও নাগরিকত্ব লাভের পথে আইনি সুবিধা জেনে নেওয়া উচিত বলে মনে করেন অভিবাসন আইনজীবীরা। গত শনিবার জ্যাকসন হাইটস জইুস সেন্টারে অভিবাসী আইন বিষয়ক এক সেমিনারে এমন অভিমত উঠে আসে।

নিউইয়র্কে দ্রুত বৃদ্ধি পাওয়া কমিউনিটি হিসেবে বাংলাদেশিরা বৈধভাবে বসবাস ও নাগরিকত্বে কোন কোন ধারার সুবিধা নিতে পারেন সে বিষয়ে আলোচনা করেন এটর্নী ব্যারি সিলভারজ।

তিনি বলেন, বাংলাদেশিরা এখন বিভিন্ন ক্যাটাগরির ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করছেন। এদের সবাই যুক্তরাষ্ট্রে বৈধ এন্ট্রি’র জন্য বিশেষ সুবিধা নিতে পারেন। তবে সেটা হতে হবে আইনসম্মত ভাবে। তাই আইনি বিষয়গুলো যথাযথ ব্যবহারে অভিজ্ঞ আইনজীবী কিংবা ল’ফার্মের কাছে সহযোগিতা নিতে হবে।

অনুষ্ঠানে সংশ্লিষ্ট আইনজীবী ও কনসালট্যান্টদের আয়কর এবং ব্যবসায়িক সংক্রান্ত বিষয়ে উন্মুক্ত আলোচনা করা হয়। এতে যুক্তরাষ্ট্রের আয়কর সংস্থা আইএরএস’র বিভিন্ন বিষয়ে সচেতানতামূলক চিত্র তুলে ধরেন বাংলাদেশি-আমেরিকান অভিজ্ঞ ট্যাক্স কনসালটেন্ট ইয়াকুব এ খান সিপিএ।

সেমিনারে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশি-আমেরিকান পুলিশ অ্যাসোসিয়েশন’র নেতা ও এনওয়াইপিডি কর্মকর্তা সামছুল হক, বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক আবদুর রহীম হাওলাদার, মূলধারার আইনজীবীদের মধ্যে এটর্নী ক্যান সিলভারম্যান ও এটর্নী রবার্ট ক্রসিলিঙ্ক প্রমুখ।