নিউইয়র্ক

প্রবাসীদের ভোটাধিকারের দাবিতে নিউইয়র্কে স্মারকলিপি প্রদান

প্রবাসীদের ভোটাধিকার দিতে জাতীয় সংসদে আইন পাস করা হয়েছে। আমরা ভোটাধিকার চাই। দ্বৈত নাগরিকত্ব আইন সংশোধন করে বিদেশি নাগরিকত্ব গ্রহনকারী প্রবাসীদের ‘বাংলাদেশি নাগরিকত্ব ও ভোটাধিকার’ দিন। প্রধানমন্ত্রীর কাছে এটাই আমাদের দাবি- বলেছেন প্রবাসী বাঙ্গালী কল্যাণ সমিতির (প্রবাকস) প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক দেওয়ান বজলু চৌধুরী।

১লা মার্চ ২০১৬ মঙ্গলবার বিকেলে নিউইয়র্কে বাংলাদেশ কনসাল জেনারেলের দপ্তরে ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলামের নিকট স্মারকলিপি প্রদানকালে তিনি একথা বলেন। এসময় প্রবাকসের সভাপতি মোশাররফ আলম বলেন, ‘আমরা বাংলাদেশে জন্মেছি। জন্মসূত্রে আমরা বাংলাদেশের নাগরিক। ভোটাধিকার আমাদের ন্যায্য পাওনা’ বলে দাবি করেন তিনি। এসময় প্রবাকসের সহসভাপতি আবুল কে মজুমদার, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক আখলাকুল আম্বিয়া চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রবাসী বাঙ্গালী কল্যাণ সমিতির স্মারকলিপিতে ১১ দফা দাবি পেশ করা হয়। সেখানে জাতীয় পরিচয়পত্র ও ভোটাধিকার, বিসিএসসহ সকল সরকারি চাকরিতে প্রবাসীদের কোটা, সংসদে প্রবাসীদের ৫০টি সংরক্ষিত আসন, ডেপুটি স্পীকার, মন্ত্রী, হুইপ ও সংসদীয় কমিটির সভাপতি পদে প্রবাসীদের নিয়োগ, বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ব্যবহারের সুযোগ, ডুয়েল সিটিজেন অ্যাওয়ার্ড প্রবর্তন, প্রধানমন্ত্রীর দপ্তরের অধীনে ডুয়েল সিটিজেন ডিপার্টমেন্ট এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ও দূতাবাসের শীর্ষপদে প্রবাসীদের নিযোগের দাবি জানানো হয়।

এছাড়া স্থানীয় সরকার ও জাতীয় সংসদ নির্বাচনে ১ভাগ ভোটারের সমর্থন ছাড়াই স্বতন্ত্র প্রার্থী হবার সুযোগ এবং বাংলাদেশের স্থানীয় সরকার নির্বাচন ও জাতীয় সংসদ নির্বাচনে প্রবাসীরা যাতে দলীয় প্রার্থী হতে পারে সেজন্য প্রতিটি রাজনৈতিক দলকে স্থানীয় সরকারে ৪০ভাগ এবং জাতীয় সংসদে ২০ ভাগ প্রার্থী দিতে কোটা সংরক্ষন করার দাবি জানানো হয়।