ধর্ম

দেশে এবার জনপ্রতি সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা, সর্বোচ্চ ২৩১০ টাকা

রমজানে এবার সর্বনিম্ন ফিতরা নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৭০ টাকা। আর সর্বোচ্চ দুই হাজার ৩১০ টাকা। আজ বুধবার রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। গত বছর সর্বনিম্ন ফিতরা ছিল ৬৫ ও সর্বোচ্চ এক হাজার ৯৮০ টাকা।

এক কেজি ৬৫০ গ্রাম গম বা আটা অথবা খেজুর, কিসমিস, পনির বা যবের মধ্যে সামর্থ্য অনুযায়ী যে কোনো একটি পণ্যের তিন কেজি ৩০০ গ্রামের বাজার মূল্য ফিতরা হিসেবে আদায় করতে হয়।

ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভার সিদ্ধান্ত অনুযায়ী আটার ক্ষেত্রে ফিতরা এক কেজি ৬৫০ গ্রামের বাজার মূল্য ৭০ টাকা। যবের ক্ষেত্রে তিন কেজি তিন শ' গ্রাম বা এর বাজার মূল্য পাঁচ শ' টাকা ফিতরা দিতে হবে। এছাড়া তিন কেজি তিন শ' গ্রাম কিসমিস বা এর বাজার মূল্য এক হাজার ৩২০ টাকা দিয়ে ফিতরা আদায় করা যাবে। খেজুরের ক্ষেত্রে তিন কেজি তিন শ' গ্রাম বা এর বাজার মূল্য এক হাজার ৯৮০ টাকা ও পনিরের ক্ষেত্রে তিন কেজি তিন শ' গ্রাম বা এর বাজার মূল্য দুই হাজার ৩১০ টাকা দিয়ে ফিতরা আদায় করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ফিতরার পণ্যের স্থানীয় খুচরা বাজার মূল্যের তারতম্য রয়েছে। সে অনুযায়ী স্থানীয় মূল্য পরিশোধ করলেও ফিতরা আদায় হবে।

এলএবাংলাটাইমস/আইএল/এলআরটি