আইটি

বিশ্বে প্রথম কর্মক্ষম 'ব্রেইন ইমপ্ল্যান্ট' স্থাপন করলেন ইলন মাস্ক

শূকরের মাথায় কর্মক্ষম ব্রেইন ইমপ্ল্যান্ট চিপ স্থাপন করে নতুন প্রযুক্তির উন্মোচন করলেন ইলন মাস্ক। তিনি দাবী করেন, মানুষের উপরও এই ব্রেইন ইমপ্ল্যান্ট চিপ কার্যকরী হবে। 

শুক্রবার (২৮ আগস্ট) এক লাইভস্ট্রিমের মাধ্যমে নতুন এই প্রযুক্তির ব্যাপারটি প্রথম প্রকাশ করেন তিনি। প্রায় এক বছর আগে এই ধরণের প্রযুক্তির ব্যাপারে সর্বপ্রথম ধারণা দেন তিনি।  গত জুলাইয়ে এক আঁকা সংস্করণে মাস্ক দেখান, একটি কম্পিউটার চিপে খুব সরু কিছু ইলেকট্রোড রয়েছে যা মানুষের মস্তিষ্কে সার্জিক্যাল রোবটের মাধ্যমে সংযুক্ত করা যাবে। ইমপ্ল্যান্টটি কানের পেছনে থাকা তারবিহীন রিসিভারের সঙ্গে সংযুক্ত থাকবে, যা কম্পিউটারের সঙ্গে যোগাযোগ রাখবে।

এবার এই ধরণের প্রযুক্তি শুকরের উপর পরীক্ষা করে সফলতা দাবি করেন মাস্ক। প্রায় দুইমাস আগে শুকরের মাথায় এই চিপটি বসানোর পর এটি সফলভাবে কর্মক্ষম রয়েছে বলে তিনি জানান। 

তিনি বলেন, 'দুইমাস ধরে যেভাবে শুকরের মাথায় চিপটি যেভাবে কর্মক্ষম রয়েছে ও সফলভাবে চলছে, এতে ধারণা করা যায়, মানুষের উপরও এই প্রযুক্তি ভালোভাবে কাজ করবে'। 

এর স্বপক্ষে যুক্তি হিসেবে ইলন মাস্ক বলেন, শুকরের সাথে মানুষের মিল রয়েছে। মানুষের কোনো কিছুর উত্তর পেতে হলে শুকরের উপর পরীক্ষা ভালো পছন্দ'। 

এই প্রযুক্তির মাধ্যমে মানুষ নিউরোলজিকাল কন্ডিশনের সাহায্যে মোবাইল ও কম্পিউটার নিয়ন্ত্রন করতে পারবে বলে জানান তিনি। তাছাড়া ডেমেনটিয়া, পার্কিনসনস ডিজিজ ও স্পাইনাল কর্ড ইনজুরি সারাতে এই প্রযুক্তি ব্যবহার করা যাবে বলে জানান তিনি। 



এলএবাংলাটাইমস/ওএম