আপডেট :

        পৌরসভা "খ" শ্রেণি থেকে "ক" শ্রেণিতেও উন্নীত হলো কিন্তু আলোর মুখ দেখছে না

        সর্বমোট ৫ হাজার ৪৫৬ জন সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছে

        ৪৮ ঘণ্টার জন্য হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া বিভাগ

        ৪৮ ঘণ্টার জন্য হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া বিভাগ

        ২-৩ বছরের মধ্যে মহাকাশে যাবে বাংলাদেশের দ্বিতীয় স্যাটেলাইট

        ব্যাংক নির্বাহীদের সন্দেহজনক লেনদেন ও বিলিয়ন ডলার ঋণ খেলাপির জন্য তারল্য সংকটে ভুগছে বাংলাদেশ

        নির্বাচনের আগে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্কের মধ্যে অস্বস্তি ছিল

        জিসিসি গ্রান্ড ট্যুর’ নামে নতুন ভিসা চালু করতে যাচ্ছে উপসাগরীয় ছয় দেশ

        বায়ু দূষণের বিরুদ্ধে লড়াই করা তরুণ কর্মীদের ক্ষমতায়ন পর্যন্ত বাংলাদেশের সঙ্গে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র

        দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগের অবস্থানে যুক্তরাষ্ট্র নেই

        মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে ফাঁসির আসামিদের কনডেম সেলে না রাখার সিদ্ধান্ত

        নির্বাচনের তৃতীয় ধাপে প্রার্থী হওয়া ৪৫ জনকে কারণ দর্শানোর চিঠি দিয়েছে বিএনপি

        নির্বাচনের তৃতীয় ধাপে প্রার্থী হওয়া ৪৫ জনকে কারণ দর্শানোর চিঠি দিয়েছে বিএনপি

        ঢাকাসহ রাজশাহী, রংপুর, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু'এক জায়গায় আজ বৃষ্টি হতে পারে

        নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে প্রার্থিতা বাতিল

        গাড়ির জন্য মায়ের সঙ্গে অপেক্ষা করছিল ৪ বছর বয়সী শিশু, অতঃপর লরির ধাক্কায় মৃত্যু

        আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে নারী উন্নয়ন ও ক্ষমতায়নে বিশেষ উদ্যোগ গ্রহণ করে

        আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে নারী উন্নয়ন ও ক্ষমতায়নে বিশেষ উদ্যোগ গ্রহণ করে

        পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ভ্লাদিমির পুতিন

        দখলদার ইসরায়েলকে ১০০ কোটি ডলার মূল্যের অস্ত্র সরবরাহ করতে চায় হোয়াইট হাউস

কানেকটিকাটে বাক-এর সম্মিলিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও একুশের বই মেলা অনুষ্ঠিত

কানেকটিকাটে বাক-এর সম্মিলিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও একুশের বই মেলা অনুষ্ঠিত

কানেকটিকাটের বাংলাদেশী আম্মব্রেলা সংগঠন বাংলাদেশী আমেরিকান এসোসিয়েশন অব কানেকটিকাট (বাক) এরআয়োজনে গত ২০শে ফেব্রুয়ারি, ২০২২, রবিবার বিকাল ৪ টা হইতে  অনুষ্টিত হল সম্মিলিত মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবসঅনুষ্ঠান, ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের বিভিন্ন রাজনৈতিক ওসামাজিক,সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ সহ সর্বস্তরের জনসাধারণ, কানেকটিকাটের বিভিন্ন শহর থেকে প্রচুর লোক সমাগমঘটে।

বাকের সভাপতি নুরুল আলম নুরুর সভাপতিত্বে  এবং বাকের বর্তমান সাধারণ সম্পাদক হুমায়ূন আহমেদ চৌধুরী এবংনিউইয়র্ক থেকে আগত শারমিন সিরাজের উপস্থাপনায় অনুষ্ঠানটি পরিচালনা করা হয়।

অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিল একুশের বইমেলা, এই বইমেলায় কানেকটিকাটে বসবাসরত কয়েকজন লেখক তাদের লেখা বইদিয়ে এই মেলার স্টলটি সাজান । বই মেলাতে ছিল কানেকটিকাটের লেখক বাকের সাবেক সভাপতি মঈনুল হক চৌধুরী,বাকেরসাবেক কর্মকর্তা ডেভিড স্বপন রোজারিও, সুব্রত বণিক এবং পপি চৌধুরীর লেখা অনেক গল্প উপন্যাস এবং কবিতার বই।

স্থানীয় শিশুকিশোদের নিয়ে চিত্রাংকন প্রতিযোগিতায় দুইটি গ্রুপে ভাগ করে অনুষ্টিত হয় , ক” গ্রুপে ১ম হয়েছে আরসাবপাটনায়েক, ২য় হয়েছে সোহানী ঘোষ এবং ৩য় হয়েছে আকসাজ শিল। “খ” গ্রুপে ১ম হয়েছে জনাইরা, ২য় হয়েছে ওয়নিয়াআহমেদ এবং ৩য় হয়েছে নামিরা। শিশুরা বাংলাদেশের পতাকা, শহীদ মিনার এবং গ্রাম বাংলার ছবি অংকন করেন ।

পুরো অনুষ্ঠানটি সাজানো হয়েছিল গান এবং কবিতা আবৃত্তি দিয়ে।এতে গান পরিবেশন করেন নিউইয়র্ক এর স্বনামধন্য গায়কচন্দন চৌধুরী, ফারজানা হোসেইন খান এনি, অনুরাধা চক্রবর্তী, স্রুতি ক্রোজ, এনজেল ডি কস্টা,

সোহানা ঘোষ, শিশু শিল্পী নামিরা আহমেদ, সিয়া কুতুব এবং আমান হক।আবৃতি করেন আশেক চক্রবর্তী, সৈয়দা সালওয়াতামান্না নহর, আকসাজ শিল, জারিয়া, জুনেইরা এবং নামিরা আহমেদ।

সাংস্কৃতিক অনুষ্ঠানের ত্বত্তাবধানে ছিলেন  বাকের সাংস্কৃতিক সম্পাদক সাব্বির আহমদ রনি,

অনুষ্টানে একুশের তাৎপর্য এবং স্মৃতিচারণ করেন তাহমিনা জাফর, বক্তব্য রাখেন বাকের সাবেক সভাপতি

মইনুল হক চৌধুরী হেলাল, কমিউনিটি ব্যাক্তিত্ব নাজিম উদ্দিন, জুনায়েদ এ খান, বাংলাদেশ আওয়ামিলীগ কানেকটিকাটেরসভাপতি জিহাদুল হক জিহাদ, ডেবিড স্বপন রোজারিও , বাংলাদেশ জাতীয়তাবাদী দল কানেকটিকাটের আহবায়ক তৌফিকুলআম্বিয়া টিপু, সদস্য সচিব আনোয়ার হোসেন হিমু, বাংলাদেশি খ্রিস্টান অ্যাসোসিয়েশন অফ কানেকটিকাটের সভাপতি সমীরদত্ত, বাফসের সভাপতি মোহাম্মদ হুসেন স্বপন, বেঙ্গল লায়ন্স ক্লাবের সেক্রেটারি এম এ আজিজ, ফেন্ডস এন্ড ফেমেলীর কর্মকর্তাসাদ চৌধুরী বাবু , শাহীন আহমদ প্রমুখ।

ভাষা শহীদদের স্মরণে অস্থায়ী শহীদ মিনারে রাত নয়টায় পুষ্পস্তবক অর্পণ করেন আয়োজক সংগঠন বাংলাদেশ আমেরিকানএসোসিয়েশনের কানেকটিকাট, বাক  এর সভাপতি নুরুল আলম , সাধারণ সম্পাদক হূমায়ুন আহমেদ চৌধুরীর নেতৃত্বেসংগঠনের কর্মকর্তাবৃন্দ শহীদবেদিতে  পুষ্পস্তবক অর্পণ করেন এর পর বাংলাদেশ আওয়ামীলীগ কানেকটিকাট স্টেট শাখারসভাপতি জেহাদুল হক জিহাদ ও সাধারণ সম্পাদক হূমায়ুন আহমেদ চৌধুরীর নেতৃত্বে সংগঠনের নেতৃবৃন্দ  শহীদবেদিতে  পুষ্পস্তবক অর্পণ করেন এর পর বাংলাদেশ জাতীয়তাবাদী দল কানেকটিকাট স্টেট শাখার আহবায়ক তৌফিকুল আম্বিয়া ওসদস্য সচিব আনোয়ার হোসেন হিমুর নেতৃত্বে সংগঠনের নেতৃবৃন্দ  শহীদবেদিতে  পুষ্পস্তবক অর্পণ করেন  এর পর বাংলাদেশেখ্রিস্টান অ্যাসোসিয়েশন অব কানেকটিকাট এর সভাপতি সমীর দত্তের নেতৃত্বে সংগঠনের কর্মকর্তাবৃন্দ শহীদবেদিতে  পুষ্পস্তবকঅর্পণ করেন এর পর বেঙ্গল লায়ন্স সংগঠনের কর্মকর্তাবৃন্দ শহীদবেদিতে  পুষ্পস্তবক অর্পণ করেন,  এর পর ফেন্ড এন্ডফ্যামেলীর কর্মকর্তা সাজ চৌধুরী বাবু সংগঠনের পক্ষ থেকে শহীদবেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন , সবশেষ কানেকটিকাট ওমেন্সনেটওয়ার্ক  ও অন্যান্য কমিউনিটির ব্যাক্তিবর্গ ও কর্মকর্তাবৃন্দ শহীদবেদিতে  পুষ্পস্তবক অর্পণ করেন ।

বাকের কর্মকর্তাদের মধ্যে শহীদ বেদিতে পুস্পঅর্পণ করেন সহসভাপতি তারেকুল আম্বিয়া, সহসভাপতি মোহাম্মদ হাসেম, যুগ্মসম্পাদক হাবিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক ফরিদ চৌধুরী, অর্থ সম্পাদক মোহাম্মদ রহমান রাজু , সাংস্কৃতিক সম্পাদ সাব্বিরআহমেদ রণি, সহ সাংস্কৃতিক সম্পাদক মোয়াজ্জেম হোসেন বাবুল, গণসংযোগ সম্পাদক  আবুল কালাম আজাদ, মহিলাসম্পাদিকা মেরিলিন মিথিলা গোমেজ, সদস্য হাবিবুর রহমান,

জনপ্রিয় শিল্পী চন্দন চৌধুরীর গান মনমুগ্ধকর গান পরিবেশনের মাধ্যমে  ও  ১০টায় রাতের খাবারের পর অনুষ্টানের সমাপ্তি ঘটে।

শেয়ার করুন

পাঠকের মতামত