যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 02:32am

|   লন্ডন - 09:32pm

|   নিউইয়র্ক - 04:32pm

  সর্বশেষ :

  আলোচনায় চেয়ে মোদিকে ইমরানের চিঠি   অন্তর্জ্বালা থেকে মনগড়া ও ভুতুড়ে কথা বলেছেন সিনহা : কাদের   ফিলিপাইনে ভূমিধস, ১২ জনের মৃত্যু   বিশ্বে প্রতি ৫ সেকেন্ডে ১ শিশু মারা যায়   ঢাকায় পুলিশের লাঠিপেটায় বাম জোটের ঘেরাও কর্মসূচি পণ্ড   বাংলাদেশে বছরে একলাখ লোক ক্যান্সারে মারা যায়   রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের ৪১০ কোটি টাকা সহায়তা   অনুপস্থিতিতেই বিচার চলবে খালেদা জিয়ার   বাংলা প্রেসক্লাব ইতালির সংবর্ধনায় সুন্দর সমাজ গঠনে সাংবাদিকদের প্রতি আহ্বান   ১৭তম নজরুল সম্মেলনে আজীবন সম্মাননা পেলেন ইকবাল বাহার চৌধুরী   ভারতে এবার বিক্রি হবে গোবর, গো-মূত্রের সাবান   নাজিব রাজাক গ্রেপ্তার   মুক্তি পেলেন নওয়াজ শরিফ   দুর্ভিক্ষের ঝুঁকিতে ইয়েমেনের ৫২ লাখ শিশু   কওমির দাওরায়ে হাদিস সনদকে মাস্টার্সের সমমান প্রদান

মূল পাতা   >>   লাইফ স্টাইল

বায়ু দূষণে বুদ্ধি কমে!

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৮-২৮ ১৫:৪৬:৪৭

নিউজ ডেস্ক: তীব্র বায়ু দূষণের সাথে মানুষের বুদ্ধি কমে যাবার সম্পর্ক থাকতে পারে বলে এক গবেষণায় উঠে এসেছে। চীনের পিকিং ইউনিভার্সিটি ও আমেরিকার ইয়েল ইউনিভার্সিটির গবেষকরা নতুন এ তথ্য জানিয়েছেন। 

বিবিসির খবরে বলা হয়, ২০১০ সাল থেকে ২০১৪ পর্যন্ত গত চার বছরে দশ বছর বয়স থেকে এরচেয়ে বেশি ২০ হাজার মানুষের ওপর এই গবেষণা চালানো হয়েছে। গবেষকরা মনে করছেন এই ফলাফল বর্তমান বিশ্বের প্রেক্ষাপটে যুক্তিসঙ্গত। কারণ বিশ্বজুড়ে শহরাঞ্চলের ৮০ শতাংশ মানুষই অনিরাপদ বায়ু দূষণের মধ্যে বসবাস করছে।

গবেষকরা বলছেন, বায়ু দূষণের শিকার ব্যক্তিদের গণিত এবং মৌখিক কিছু পরীক্ষা দেয়া হয়েছিল। এর উদ্দেশ্য ছিল তাদের বুদ্ধিমত্তা যাচাই করা। কিন্তু দেখা যায় যেসব দেশ বেশি বায়ু দূষণের শিকার সেসব দেশের পরীক্ষার্থীরা ভালো করতে পারেনি।

ইয়েল স্কুল অব পাবলিক হেলথের গবেষক শি চেন বলেন, গবেষণায় আমরা যেসব নমুনা সংগ্রহ করেছি তার মাধ্যমে আমরা বোঝার চেষ্টা করেছি যে কোন বয়সের মানুষের উপর বায়ু দূষণ কতটা প্রভাব ফেলে।

তিনি বলেন, তাদের বুদ্ধিমত্তা যাচাই করার জন্য ২৪টি গণিত এবং ৩৪টি শব্দ চিহ্নিত করার প্রশ্ন দেয়া হয়েছিল। এর আগের গবেষণায় দেখা যায় যে বায়ু দূষণের কারণে শিক্ষার্থীদের বুদ্ধিমত্তা ক্ষতিগ্রস্ত হচ্ছে। যা আগের গবেষণার ফলাফলের সাথে এই গবেষণার ফলাফল মিলে গেছে। যারা বায়ু দূষণের শিকার হচ্ছেন তাদের মগজ নানাভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। বায়ুতে যেসব দূষণ কণিকা থাকে সেগুলো ছোট রাস্তা দিয়ে সরাসরি মগজে গিয়ে পৌঁছে। দূষণের শিকার অনেকের মাঝে মানসিক সমস্যাও তৈরি করতে পারে। এদের মধ্যে অনেকে মানসিক চাপে ভুগতে থাকে।

এলএবাংলাটাইমস/এলএস/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৭৮৬ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত